আজওয়া খেজুরের দাম কত

আজওয়া খেজুরের দাম কত ২০২৪

Last Updated:2 months ago

আসসালামু আলাইকুম। আশা করি সকলে ভালো আছেন। আজকে আমরা আজওয়া খেজুরের দাম কত এই সম্পর্কে আলোচনা করবো। আজওয়া খেজুর যা পুড়ো পৃথিবীতে অনেক সুপরিচিত একটি খাবার। যা উৎপাদিত হয় সৌদি আরবে। মুসলমানদের কাছে সব থেকে বেশি পছন্দের খাবার গুলোর মধ্যে একটি হলো খেজুর। আর তা যদি হয় আজওয়া খেজুর তাহলেতো কথাই নেই। রমজান মাস আসলে বাংলাদেশের বাজার গুলোর প্রায় সব সময় অনেক ভিড় লেগে থাকে খেজুর কেনার জন্য। বর্তমানে বাংলাদেশেও আজওয়া খেজুর আমদানি করা হয়। অনেকেই ইন্টারনেটে খুজে থাকে আজওয়া খেজুরের দাম কত। চলুন জেনে নেই আজওয়া খেজুরের দাম কত

আজওয়া খেজুরের দাম কত

সৌদি আরবের প্রসিদ্ধ খেজুরগুলোর মধ্যে এই আজওয়া খেজুর অন্যতম। সৌদির বিভিন্ন অঞ্চলে বিশেষত মদীনায় এই খেজুর বিশেষভাবে পাওয়া যায়। এমনকি বাংলাদেশেও অনেক জায়গায় আজওয়া খেজুর পাওয়া যায়। বর্তমানে সাধারণ মানের প্রতি কেজি আজওয়া খেজুরের দাম ৮০০ থেকে ১০০০ টাকা হতে পারে। এবং উন্নতমানের প্রতি কেজি আজওয়া খেজুরের দাম ২৩০০ থেকে প্রায় ২৫০০ টাকা হয়ে থাকে। তবে কোনো বছর আমদানি কম হয়ে থাকে তাই আমদানি হিসেবে এর দাম কম বেশি হতে পারে।


আসল আজওয়া খেজুর চেনার উপায়

বর্তমানে পৃথিবীতে অনেক ধরণের অনেক জাতের খেজুর পাওয়া যায়। তবে সব গুলো খেজুরের জাতের মধ্যে সব থেকে দামি এবং উপকারি খেজুর হলো আজওয়া খেজুর যা উৎপাদিত হয় সৌদি আরবের মদিনায়। তবে বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে মদিনা থেকে আজওয়া খেজুর রপতানি করা হয়। তবে অনেক অসাধু ব্যবসায়ী আছে যারা আজওয়া খেজুরের নামে আজওয়া খেজুরের মতোই দেখতে অন্য খেজুর বিক্রি করে থাকে। তাই অনেকের মনে একটি প্রশ্ন থাকে যে আসল আজওয়া খেজুর চেনার উপায় কি। তাই আপনাদের সুবিধার্থে আজকে আমাদের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানিয়ে দিবো আজল আজওয়া খেজুর চেনার উপায়।

চেনার উপায় হলোঃ আসল আজওয়া খেজুর সাধারণত গাড়ো কালো রঙ্গের হয়ে থাকে। এছাড়া এই খেজুর নরম এবং নমনীয় হয়। এই খেজুরের মাথার দিকে সোনালী রঙ্গের দাগ থাকে। যদি দেখা যায় যে আজওয়া খেজুর অনেকটা শক্ত হয়ে আছে তাহলে বুঝে নিতে হবে সেটি আসল আজওয়া খেজুর নয়। এবং আজওয়া খেজুরের গায়ে অনেক মিষ্টি গন্ধ থাকে। এছাড়া আরো অনেক উপায় থাকতে পারে আসল আজওয়া খেজুর চেনার।


আজওয়া খেজুর বাংলাদেশে কোথায় পাওয়া যায়

বর্তমান বিশ্বের যত গুলো মুসলিম দেশ আছে প্রায় সকল মুসলিম দেশে আজওয়া খেজুরের চাহিদা অনেক। বাংলাদেশেও বর্তমানে আজওয়া খেজুরের অনেক চাহিদা রয়েছে। রমজানে বাংলাদেশে অনেক বেশি পরিমাণে আজওয়া খেজুর বিক্রি হয়ে থাকে। রমজান ছাড়াও অনেকেই আছে যারা খেজুর ক্রয় করে থাকে। তবে সব জায়গায় আজওয়া খেজুর পাওয়া যায় না। তাই অনেকেই জানতে চায় আজওয়া খেজুর বাংলাদেশে কোথায় পাওয়া যায়। আজকে আপনাদের জানিয়ে দিবো আজওয়া খেজুর বাংলাদেশে কোথায় পাওয়া যায়। ঢাকার মধ্যে সব থেকে বড় খেজুরের বাজার গুলোর মধ্যে একটি হলো ঢাকা বাদামতলি যেখান থেকে পাইকারি খুচরা দুই ভাবেই আজওয়া খেজুর ক্রয় করা যায়। এছাড়া বাংলাদেশে অনেক বাজারে এবং ফলের দোকানে আজওয়া খেজুর পাওয়া যায়। এবং ইন্টারনেট থেকে অর্ডার করা যায়।


আজওয়া খেজুরের উপকারিতা

আজওয়া খেজুর অনেক দামি এবং উপকারি একটি খাবার। যার গুনাবলির কথা রাসূল (সাঃ) হাদিসের মধ্যে বলে গেছেন। তবে অনেকেই জানে এই আজওয়া খেজুরের কি কি উপকারিতা রয়েছে। চলুন জেনে নেই আজওয়া খেজুর উপকারিতা।

আজওয়া খেজুরের উপকারিতাঃ রাসুল (সা.)-এর প্রিয় ফল ছিল খেজুর। এর উপকারিতা অপরিসীম। রাসুল (সা.) ইরশাদ করেছেন, যে ব্যক্তি প্রতিদিন সকালবেলা সাতটি আজওয়া (উৎকৃষ্ট) খেজুর খাবে, সেদিন কোনো বিষ ও জাদু তার ক্ষতি করবে না।  এছাড়াও কোষ্ঠকাঠিন্য উপশম করে। হাড়ের গঠন মজবুত করে। অন্ত্র ও রক্তস্বল্পতার সমস্যা সমাধান করে। শারীরিক সক্ষমতা বাড়িয়ে তোলে। স্নায়ুতন্ত্রের ভারসাম্য রক্ষা করে। রাতকানা রোগ প্রতিরোধ করে। রক্ত চলাচল ভালো রাখে। মন ও মস্তিষ্ক শান্ত রাখে। ডায়রিয়া প্রতিরোধ করে। এছাড়াও আজওয়া খেজুরের অরো অনেক উপকারিতা রয়েছে।


আশা করি আজকের আমাদের এই পোস্ট থেকে আপনারা আজওয়া খেজুরের দাম, আজওয়া খেজুর কোথায় পাওয়া যায়, আজওয়া খেজুরের উপকারিতা এবং আজওয়া খেজুর সম্পর্কে বিস্তারিত আরো অনেক কিছু জানতে পেরেছেন। আমাদের আজকের এই আর্টিকেলের মধ্যে আজওয়া খেজুর সম্পর্কে বিস্তারিত দেওয়া আছে। আশা করি আমাদের এই পোস্টটি আপনাদের ভালো লেগেছে। পুড়ো পোস্টটি ধৈর্য ধরে সম্পূর্ণ পড়ার জন্য ধন্যবাদ।

একই ধরনের পোস্ট

×