ফালুদার দাম কত

ফালুদার দাম কত ২০২৪

Last Updated:3 months ago

আসসালামু আলাইকুম। আশা করি সকলে ভালো আছেন। ফালুদা অনেক সুস্বাদু একটি খাবার। আমরা সকলেই কম বেশি ফালুদা খেয়ে থাকি। ফালুদা সাধারণত গরমের মধ্যে বেশি খাওয়া হয়ে থাকে। বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ বিশ্বের বিভিন্ন দেশে ফালুদার জনপ্রিয়তা অনেক। বাংলাদেশে অনেক রেস্টুরেন্টে ফালুদা পাওয়া যায়। অনেকেই জানতে চায় ফালুদার দাম কত। আজকে আমরা আমাদের এই পোস্টে জানিয়ে দিবো এর দাম কতঃ

ফালুদার দাম কত

ফালুদা অনেক সুস্বাদু এবং জনপ্রিয় একটি খাবার যা সাধারণত গ্রীষ্মকালে খাওয়া হয়ে থাকে। বর্তমানে ২৫০ গ্রাম একটি রাঁধুনি ফালুদার দাম ৬০ থেকে ১০০ টাকা। এছাড়া অনেক রেস্টুরেন্টে ১০০ থেকে ১৫০ টাকার মধ্যে ফালুদা পাওয়া যায়। তবে এর দাম কিছুটা কম বেশি হতে পারে।

 

ফালুদা মিক্স এর দাম কত

ফালুদা আমরা সকলেই কম বেশি এর সাথে পরিচিত। ফালুদা (Hindi: फ़लूदा) (Urdu: فالودہ‎) হচ্ছে শীতল খাবার যা দক্ষিণ এশিয়ার দেশসমূহে জনপ্রিয়। ফালুদা অনেক সুস্বাদু একটি খাবার। এবং এটি ছোট বড় প্রায় সকলেই কম বেশি পছন্দ করে থাকে। এই খাবারটি অনেক বড় বড় রেস্টুরেন্টে পাওয়া যায়। এছাড়া ফালুদা বাড়িতে বানিয়েও খাওয়া যায়। বাড়িতে বানিয়ে খাওয়ার জন্য মিক্স ফালুদা পাওয়া যায়। অনেকেই জানতে চায় ফালুদা মিক্স এর দাম কত। চলুন জেনে নেই ফালুদা মিক্স এর দাম।

বর্তমানে বাংলাদেশে সব থেকে জনপ্রিয় ফালুদা হলো ফালুদা মিক্স। বর্তমানে ফালুদা মিক্স ২৫০ গ্রামের দাম ৬০ থেকে ১০০ টাকা। এছাড়া ফালুদা মিক্স ৫০০ গ্রামের দাম ১২০ থেকে ২০০ টাকা। তবে এর দাম কম বেশি হতে পারে। 


রাঁধুনি ফালুদা মিক্স এর দাম কত

ফালুদা পছন্দ করে না এমন মানুষ খুব কম পাওয়া যাবে। কম বেশি সবাই ফালুদা পছন্দ করে থাকে। কেউ কেউ রেস্টুরেন্টে গিয়ে ফালুদা খায় আবার যারা রেস্টুরেন্টে যেতে পারে না তারা বাড়িতে বানিয়ে খায়। বাড়িতে বানিয়ে খাওয়ার জন্য আপনার প্রয়োজন হবে ফালুদা মিক্স। ফালুদা মিক্স এর মধ্যে সব থেকে জনপ্রিয় ফালুদা হলো রাঁধুনি ফালুদা মিক্স। অনেকেই জানতে চায় রাঁধুনি ফালুদা মিক্স এর দাম কত। চলুন জেনে নেই রাঁধুনি ফালুদা মিক্স এর দাম:

বর্তমানে বাংলাদেশে রাঁধুনি ফালুদা মিক্স ২৫০ গ্রামের দাম হলো ৬৫ থেকে ১০০ টাকা। এছাড়া রাঁধুনি ফালুদা মিক্স ৫০০ গ্রামের দাম ১৩০ থেকে ২০০ টাকা। তবে এর দাম কম বেশি হতে পারে। 


ফালুদা তৈরির উপকরণ

ফালুদা সাধারণত গরম কালে খাওয়া হয়ে থাকে। গরমে ঠাণ্ডা ফালুদা স্বস্তি এনে দেবে। আপনি চাইলে বাসায় সহজে এটি তৈরি করতে পারেন। ফলমূলে ভরা বলে এটি স্বাস্থ্যের পক্ষেও উপকারী। আজকে আমরা আমাদের এই পোস্টের মাধ্যমে জানিয়ে দিবো ফালুদা তৈরির উপকরণ।

উপকরণ:

১. দুই কাপ দুধ

২. সামান্য পানি

৩. আধা কাপ সেদ্ধ সাগু

৪. এক কাপ নুডুলস

৫. এক কাপ চিনি

৬. পরিমাণমতো কলা কুচি

৭. পরিমাণমতো আপেল কুচি

৮. পরিমাণমতো আম কুচি

৯. এক টেবিল চামচ ক্রিস্টাল জেলি

১০. তিন-চারটি আঙুর

১১. দুই টেবিল চামচ ভ্যানিলা আইসক্রিম

১২. তিন-চারটি কিসমিস

১৩. তিন-চারটি বাদাম

১৪. এক টেবিল চামচ রুহ আফজা

এছাড়া আপনারা চাইলে আরো অনেক ফল দিতে পারেন।

 

ফালুদা তৈরির নিয়ম

আজকাল গরমের মধ্যে অনেকেই ফালুদা খেয়ে থাকে। ফালুদা অনেক সুস্বাদু একটি খাবার। গরমের মধ্যে একটি ঠান্ডা ডেসার্ট হলো ফালুদা। সাধারণত সবাই বাইরে ফালুদা খেয়ে থাকে। কিন্ত আপনি চাইলে বাড়িতেই সহজে ফালুদা তৈরি করে খেতে পারবেন। অনেকেই জানতে চায় ফালুদা কিভাবে তৈরি করে। চলুন জেনে নেই ফালুদা তৈরির নিয়ম।

নিয়মঃ

প্রথমে ফালুদা নুডলস গরম পানিতে ফুড কালার দিয়ে সেদ্ধ করে নিন। জেলি তৈরি করতে এক কাপ পানিতে আগার-আগার মিশিয়ে ফুটিয়ে নিন। রেডিমেড জেলিও ব্যবহার করতে পারেন।

দুটি ছোট বাটিতে পছন্দমত ফুড কালার দিয়ে আগার-আগার মেশানো পানি রেখে ঠান্ডা করে নিন। তারপর ফ্রিজে রাখুন আধা ঘণ্টার জন্য। তৈরি হয়ে যাবে জেলি। এবার এক কাপ দুধে চিনি ও ভ্যানিলা অ্যাসেন্স ফুটিয়ে ১/৪ কাপ করে রাবরি বানিয়ে নিন। এবার যে পাত্রে ফালুদা পরিবেশন করবেন তাতে কিছুটা রুহ আফজা সিরাপ নিয়ে সাজিয়ে নিন।

এরপর একে একে ভেজানো বেসিল সিড, নুডুলস, রাবরি, ফল কুচি, জেলি, ড্রাই ফ্রুটস ও আইসক্রিম দিয়ে একটি লেয়ার তৈরি করুন। এভাবে ২-৩টি লেয়ার করে নিন। ব্যাস তৈরি হয়ে গেল ফালুদা। এবার ফিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করেন মজাদার ফালুদা। এছাড়াও আরো অন্য কোনো উপায়ে আপনারা ফালুদা তৈরি করতে পারেন। 


আশা করি আপনারা আমাদের এই পোস্ট থেকে ফালুদার দাম, মিক্স ফালুদার দাম, রাঁধুনি মিক্স ফালুদার দাম, ফালুদা তৈরির উপকরণ, ফালুদা বানানোর নিয়ম এবং ফালুদা সম্পর্কে আরো অনেক কিছু জানতে পেরেছেন। আমাদের এই পোস্টে ফালুদা সম্পর্কে বিস্তারিত দেওয়া আছে। আশা করি আমাদের এই পোস্টটি আপনাদের ভালো লেগেছে। পুড়ো পোস্টটি ধৈর্য ধরে সম্পূর্ণ পড়ার জন্য ধন্যবাদ।

একই ধরনের পোস্ট

×