গোল্ডেন বলের দাম কত

গোল্ডেন বলের দাম কত ২০২৪

Last Updated:2 months ago

আসসালামু আলাইকুম। আজকে আমরা গোল্ডেন বলের দাম কত এই সম্পর্কে আলোচনা করবো। আশা করি আপনারা আমাদের সাথেই থাকবেন। গোল্ডেন বল সাধারণত ফুটবল বিশ্বকাপের সেরা খেলোয়াড়কে দেওয়া হয়। এই পুরষ্কারটি একটি বল যা পুরোটা সোনা দিয়ে তৈরি তাই এইটার নাম গোল্ডেন বল। এই গোল্ডেন বল বিশেষ ভাবে তৈরি করা হয়েছে ফিফা বিশ্বকাপের সেরা খেলোয়ার এর জন্য। আমরা যারা কম বেশি ফুটবল খেলা দেখে থাকি তারা সবাই এই গোল্ডেন বলটি টিভিতে কিংবা ইন্টারনেটে দেখেছে। অনেকের মনে একটা প্রশ্ন যে এই গোল্ডেন বলটির দাম কত হতে পারে। তাই আজকে আমরা আপনাদের জানাবো গোল্ডেন বল এর দাম কত।

গোল্ডেন বলের দাম কত

যে গোল্ডেন বল পুরোটা স্বর্ণ দিয়ে তৈরি করা হয় তাই প্রতি বছর স্বর্ণের দামের উপর নির্ভর করে এই গোল্ডেন বলের দাম। ২০১৮ সালে এই গোল্ডেন বলের দাম ছিলো ১ লক্ষ ইউরো যা বাংলাদেশি টাকায় ১ কোটি টাকা। এছাড়া ২০২২ সালের গোল্ডেন বলের দাম প্রায় ১ লক্ষ ৫০ হাজার ইউরোর কাছাকাছি যা বাংলাদেশি টাকায় প্রায় ২ কোটি টাকা। বর্তমানে স্বর্ণের দামের উপর নির্ভর করে গোল্ডেন বলের দাম।


গোল্ডেন বল কেন দেওয়া হয়

ফুটবল মানেই দলগত খেলা। ফুটবল খেলায় সাধারণত ১১ জনের একটি দল থাকে। তবে এই দলগত খেলার মধ্যেও জমে ওঠে সেরা খেলোয়াড় হওয়ার লড়াই। ফুট বিশ্বকাপে অনেক গুলো দল অংশগ্রহন করে। প্রত্যেক দলের লক্ষ থাকে বিশ্বকাপের ট্রফি জেতা। তবে এই দলগত খেলা আর বিশ্বকাপ ট্রফির পাশাপাশি আরও একটা জিনিসেও খেলোয়াড়দের থাকে বাড়তি নজর। সেটা হলো ব্যক্তিগত সফলতার পুরস্কার। বিশ্বকাপে প্লেয়ারদেরকে যে পুরষ্কার দেওয়া হয় তার মধ্যে সব থেকে দামি পুরষ্কার হলো গোল্ডেন বল, যেইটা পাওয়ার ইচ্ছা প্রত্যেক খেলোয়ার মধ্যে থাকে। গোল্ডেন বল সাধারণত বিশ্বকাপের যে সেরা খেলোয়ার হয় তাকে দেওয়া হয়। বিশ্বকাপের সেরা খেলোয়ার বিশ্বকাপ জিততে না পারলেও পুরষ্কার হিসেবে পায় গোল্ডেন বল। ফিফা বিশ্বকাপের সেরা খেলোয়ারকে সম্মান জানানোর জন্য এই পুরষ্কারটি দেওয়া হয়। ফুটবল বিশ্বকাপ শুরু হয় ১৯৩০ সাল থেকে কিন্ত এই গোল্ডেন বল পুরষ্কারটি দেওয়ার রীতি চালু হয় ১৯৭০ সাল থেকে।


মেসির গোল্ডেন বল কয়টি

গোল্ডেন বল। গোল্ডেন বল ফিফা বিশ্বকাপ ট্রফির পর সব থেকে দামি এবং সম্মান জনক পুরষ্কার। গোল্ডেন বল জিততে চায় না এমন কোনো ফুটবলার নেই। গোল্ডেন এত দামি হওয়ার কারণ এটি পুরোটা স্বর্ণ দিয়ে তৈরি। এটি অনেক দামি সেইসাথে অনেক সম্মানের। অনেকেই জানতে চায় ফুটবল ইতিহাসে সব থেকে বেশি গোল্ডেন বল জয়ী ফুটবলার কে? ফুটবল ইতিহাসে সব থেকে বেশি গোল্ডেন বল জয়ী ফুটবলার হলো, আর্জেন্টিনার লিওলেন মেসি। বর্তমানে লিওলেন মেসি সব থেকে বেশি গোল্ডেন বল পুরষ্কার জিতেছেন। লিওলেন মেসির কাছে রয়েছে ২ টি গোল্ডেন বল যা ফুটবল ইতিহাসে আর কোনো ফুটবলারের ক্যারিয়ারে নেই।


গোল্ডেন বল কার বেশি

গোল্ডেন বল বিশ্বকাপের সেরা খেলোয়ারকে দেওয়া হয়। ফুট বিশ্বকাপের শুরুর দিকে গোল্ডেন বল দেওয়ার রীতি ছিলো না এবং ছিলো বিশ্বকাপের সেরা খেলোয়ারের জন্য আলাদা কোনো পুরষ্কার। পরবর্তীতে ফিফা বিশ্বকাপের সেরা খেলোয়ারদের কথা মাথায় রেখে গোল্ডেন বল দেওয়ার রীতি চালু করা হয়। 1982 সালে প্রথম প্রবর্তিত হয়, ফিফা বিশ্বকাপ টুর্নামেন্টে সেরা খেলোয়াড়কে 'গোল্ডেন বল' উপস্থাপন করা হয়। তবে ফুট ইতিহাসে ১৯৮২ সাল থেকে এখন পর্যন্ত কোনো খেলোয়ার ১ টির বেশি গোল্ডেন বল জিততে পারেনি। তবে ২০২২ সালে আর্জেন্টিনার ফুটবলার লিওলেন মেসি বিশ্বকাপ জেতার পাশাপাশি জিতে নেন সেরা খেলোয়ারের গোল্ডেন বল। এর আগে ২০১৮ সালে লিওলেন মেসি গোল্ডেন বল জিতেছিলেন। এখন বর্তমানে সব থেকে বেশি গোল্ডেন বল জেতার রেকর্ড লিওলেন মেসির দখলে।


আশা করি আপনারা আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পরেছেন এবং আমাদের এই আর্টিকেল থেকে গোল্ডেন বলের দাম, গোল্ডেন বল কেন দেওয়া হয়, মেসির গোল্ডেন বল কয়টি এবং এছাড়া গোল্ডেন বল সম্পর্কে আরো অনেক কিছু জানতে পেরেছেন। আমাদের এই পোস্টের মাধ্যমে আমরা আপনাদের এইসব বিস্তারিত জানানোর চেষ্টা করেছি। আশা করি আমাদের এই পোস্টটি আপনাদের ভালো লেগেছে। পুরো পোস্টটি ধৈর্য ধরে সম্পূর্ণ পড়ার জন্য ধন্যবাদ। 

একই ধরনের পোস্ট

×