মহিষের মাংসের দাম কত

মহিষের মাংসের দাম কত ২০২৪

Last Updated:1 month ago

আসসালামু আলাইকুম। আশা করি সকলে ভালো আছেন। আজকে আমরা মহিষের মাংসের দাম সম্পর্কে আলোচনা করবো। আশা করি আপনারা আমাদের সাথেই থাকবেন। মহিষের মাংস অনেকের কাছে অনেক প্রিয়। আবার অনেকেই আছে যারা মহিষের মাংস পছন্দ করে না। তবে বর্তমানে দিন দিন মহিষের মাংসের চাহিদা বেড়েই চলেছে। সেই সাথে বাড়ছে এর দাম। আগের মতো গরুর নামে বিকোতে হচ্ছে না আর। বরং গরুর চেয়ে এখন মহিষের মাংসের দাম বেশি। অনেকেই জানতে চায় যে বর্তমানে মহিষের মাংসের দাম কত। তাই আজকে আমরা আপনাদের জানানোর চেষ্টা করবো মহিষের মাংসের দাম কত

মহিষের মাংসের দাম কত

বর্তমানে অনেক জায়গায় মহিষের মাংস বিক্রি করা হয়। অনেক জায়গায় দেখা যায় মাইকিং করে মহিষ জবাই করে মাংস বিক্রি করা হয় কারণ আগের তুলনায় বর্তমানে মহিষের মাংসের চাহিদা এবং দাম বেশি। বর্তমানে প্রতি কেজি মহিষের মাংসের দাম ৬০০ থেকে ৮০০ টাকা। তবে কোনো কোনো জায়গায় ৬৫০ থেকে ৭৫০ টাকা বিক্রি করা হচ্ছে। তবে বেশি জায়গায় ৬০০ থেকে ৮০০ টাকা প্রতি কেজি বিক্রি করা হয়। তবে মহিষের দাম হিসেবে মাংসের দাম কম বেশি হওয়া নির্ভর করে।


মহিষের মাংস কেজি কত

মহিষের মাংস। আগে মানুষ মহিষের মাংস খেতে চাইতো না। তাই অনেক ব্যবসায়ীরা গুরুর মাংসের সাথে মহিষের মাংস মিশিয়ে বিক্রি করতো। এবং মহিষের মাংসের দাম আগে অনেক কম ছিলো। তবে বর্তমানে মহিষের মাংসের দাম এবং চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।মহিষের মাংস খুবি সাস্থ্যকর হয়ে থাকে। মহিষের মাংসে কোলেস্টেরল কম। খনিজ উপাদান উচ্চতর। এবং প্রচলিত চর্বিযুক্ত গরুর মাংসের অর্ধেকেরও কম চর্বি। অনেকের জানার ইচ্ছা থাকে মহিষের মাংস কত টাকা কেজি। চলুন জেনে নেওয়া যাক মহিষের মাংস কত টাকা কেজি।

আগের তুলনায় বর্তমানে মহিষের মাংসের দাম কিছুটা বেশি। বর্তমানে প্রতি কেজি মহিষের মাংসের দাম ৬০০ থেকে ৮০০ টাকা। যার দাম আগের ছিলো ৪০০ থেকে ৫০০ টাকা কেজি। এছাড়া বর্তমানে ৫ কেজি মহিষের মাংসের দাম ৩০০০ থেকে ৪০০০ টাকা। তবে এর দাম স্থানভেদে কম বেশি হয়ে থাকে।


মহিষের মাংস চেনার উপায়

অনেক জায়গায় দেখা যায় অনেক ব্যবসায়ী আছে যারা গুরুর মাংসের সাথে মহিষের মাংস মিশিয়ে বিক্রি করে থাকে। তাই অনেকেই মাংস কিনতে গিয়ে ঠকে যায়। অনেকেই জানে না যে মহিষের মাংস চেনার উপায় কি। তাই আজকে আমরা আপনাদের জানিয়ে দিবো মহিষের মাংস কিভাবে চিনতে পারবেন।

গরুর মাংসের হলুদ-সাদা চর্বির তুলনায় মহিষের মাংসে চর্বি কম থাকে এবং এর চর্বি দুধযুক্ত সাদা। মহিষের মাংসের রং গাঢ় হয় এবং মহিষের আকার বড় হওয়ায় গরুর চেয়ে হাড় শক্ত হয়। গরুর মাংসের চেয়ে মহিষের মাংস কালচে দেখাবে এর অধিক আয়রনের জন্য। গরুর মাংসের হাড়গুলি মহিষের মাংসের চেয়ে নরম। কারন বড় প্রানির হাড় শক্ত বেশি। গরুর মাংসের চেয়ে মহিষের মাংসের রঙ গাঢ় লাল হয়ে থাকে। এছাড়াও মহিষের মাংস চেনার আরো অনেক উপায় থাকতে পারে।


মহিষের মাংসে কি এলার্জি আছে

অনেকেই মহিষের মাংস খেতে পছন্দ করে। বর্তমানে পুরো পৃথিবীতে মহিষের সংখ্যা হলো প্রায় ১৯৪ মিলিয়ন। তার মধ্যে প্রায় ১৮০ মিলিয়ন মহিষ রয়েছে এশিয়াতে। তাই এশিয়ার দেশ গুলোতে মহিষের মাংস বেশ জনপ্রিয়। অনেকেই আছে যারা মহিষের মাংস খেতে ভয় পায়। কারণ অনেকেই চিন্তা করে যে মহিষের মাংসে এলার্জি আছে কি না। তাই আজকে আমরা এই বিষয়ে আপনাদের জানাবো। মহিষের মাংসে সাধারণত কোনো এলার্জি দেখা যায় না। এখন পর্যন্ত এই কোনো এলার্জির সমস্যা মহিষের মাংসে দেখা যায় না। আসলে এলার্জির সমস্যা সবার থাকে না। কেউ যদি মনে করেন যে মহিষের মাংসে এলার্জি আছে তাহলে সেইটা নিশ্চিত হওয়ার জন্য আপনাকে সর্বপ্রথম মহিষের মাংস খেতে হবে। তারপর যদি দেখা যায় কোনো রকম এলার্জি দেখা দিচ্ছে তাহলে বুঝতে হবে আপনার মহিষের মাংসে এলার্জি আছে। এছাড়া সাধারণত মহিষের মাংসে এলার্জি দেখা যায় না।


মহিষের মাংস ঢাকার কোথায় পাওয়া যায়

বর্তমানে বাংলাদেশে মহিষের মাংসের জনপ্রিয়তা দ্রুত বাড়ছে। মহিষের মাংসে রয়েছে অনেক পুষ্টি। গরুর মাংস খেলে অনেক ধরনের রোগ হওয়ার সম্ভাবনা থাকে যা মহিষের মাংসে একেবারে নেই বল্লেই চলে। গরুর মাংসে অনেক ধরনের স্বাস্থ্যগত ঝুঁকি রয়েছে যেমন হার্টের সমস্যা হতে পারে, এলার্জির সমস্যা হতে পারে, কোলেস্টেরলের সমস্যা হতে পারে কিন্তু এক্ষেত্রে মহিষের মাংস তুলনামূলক ভাবে অনেক বেশি নিরাপদ। তাই অনেকেই জানার চেষ্টা করে থাকে যে মহিষের মাংস কোথায় পাওয়া যায়। বর্তমানে দেশে প্রায় সব জায়গায় মহিষের মাংস বিক্রি করতে দেখা যায়। তবে একেক জায়গায় এর দাম একেক রকম হয়ে থাকে। মহিষের মাংস অনেক জায়গায় মাইকিং করে বিক্রি করে থাকে। এছাড়া অনেক বড় বড় মাংসের দোকান আছে যেইখানে গরুর মাংসের পাশাপাশি আলাদা করে মহিষের মাংস বিক্রি করে থাকে। তাছাড়া বর্তমানে অনেক ফেইজবুক পেইজ কিংবা ওয়েবসাইট আছে যেইখান থেকে আপনারা চাইলে খুব সহজেই প্যাকেট মহিষের মাংস অর্ডার করতে পারেবেন।


আশা করি আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে মহিষের মাংসের দাম, মহিষের মাংস চেনার উপায়, মহিষের মাংস কোথায় পাওয়া যায় এছাড়া মহিষের মাংসের সম্পর্কে আরো বিস্তারিত সব কিছু জানতে পেরেছেন। আমাদের এই পোস্টটিতে মহিষের মাংসের বর্তমানে দাম সম্পর্কে বিস্তারিত দেওয়া আছে। আশা করি আমাদের আজকের এই পোস্টটি আপনাদের ভালো লেগেছে। পুড়ো পোস্টটি ধৈর্য ধরে সম্পূর্ণ পড়ার জন্য ধন্যবাদ।

একই ধরনের পোস্ট

×