তরমুজের দাম কত

তরমুজের দাম কত ২০২৪

Last Updated:1 month ago

আসসালামু আলাইকুম আশা করি সকলে ভালো আছেন। আজকে আমরা তরমুজের দাম কত এই সম্পর্কে আলোচনা করবো। তরমুজ অনেক জনপ্রিয় একটি ফল। কম বেশি সকলেই তরমুজ পছন্দ করে থাকে। তরমুজ অনেকে সুস্বাদু একটি ফল। বর্তমানে বাংলাদেশে প্রচুর পরিমাণে তরমুজ চাষ হয়। তরমুজ চাষের একটা সময় থাকে সাধারণত ডিসেম্বর থেকে জানুয়ারি মাসে তরমুজের আবাদ শুরু হয়। ফলন আসে মার্চে। তবে কিছু কিছু অঞ্চলে ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে তরমুজ বিক্রি শুরু হয়। তরমুজের কিছু জাত রয়েছে এবং একেক জাতের তরমুজের দাম একেক রকম। অনেকেই তরমুজের দাম সম্পর্কে জানতে চায়। আজকে আমরা জানিয়ে তরমুজের দাম কত:

তরমুজের দাম কত

তরমুজ একেক জায়গায় একেক রকমভাবে বিক্রি করা হয়। কোনো জায়গায় কেজি ধরে এবং কোনো জায়গায় পিস হিসেবে বিক্রি হয়। বর্তমান বাজারে পিস আকারে তরমুজ বিক্রি করা হয়না বিক্রি হয় কেজি দরে। প্রতি কেজি তরমুজের দাম ২০ থেকে ৫০ টাকা। তবে এর দাম একেক জায়গায় একেক রকম হয়ে থাকে।

বর্তমানে পৃথিবীতে সব থেকে বেশি তরমুজ চাষ হয় মার্কিন যুক্তরাষ্ট্রে। তবে বাংলাদেশেও প্রচুর পরিমাণে তরমুজ চাষ হয়। তরমুজ অনেক সুস্বাদু একটি ফল। বাংলাদেশে তরমুজের অনেক চাহিদা। প্রতি বছর ব্যবসায়ীরা তরমুজ বিক্রি করে অনেক লাভবান হয়ে থাকে। তরমুজ রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার এবং ভিটামিন সি রয়েছে। ক্যান্টালুপ এবং হানিডিউ-এর মতো তরমুজে প্রায় 90% পানি থাকে যা শরীরকে ঠান্ডা রাখে।


তরমুজের কেজি কত

অনেকেই জানতে চায় তরমুজ কতটাকা কেজি। চলুন জেনে নেই তরমুজের কেজি কত। বর্তমান বাজারে ১ কেজি তরমুজের দাম ২০ থেকে ৫০ টাকা। অনেকেই আবার পাইকারি দামে অনেক বেশি পরিমাণে তরমুজ কিনতে চায়। বর্তমানে ১ মণ তরমুজের পাইকারি দাম ৮০০ থেকে ১৫০০ টাকা। তবে এর দাম স্থান ভেদে কম বেশি হতে পারে।

তরমুজ অনেক পুষ্টিকর সুস্বাদু একটি ফল। তরমুজের রস আপনাকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে এবং অ্যামিনো অ্যাসিড সমৃদ্ধ হওয়ার কারণে ক্যালোরি পোড়াতেও সাহায্য করে। 100 মিলি তরমুজের রসে প্রায় 100 ক্যালোরি থাকে। এছাড়াও তরমুজে আরো অনেক পুষ্টিগুন উপাদান রয়েছে।


তরমুজের বীজের দাম

অনেকেই তরমুজের বীজের দাম সম্পর্কে জানতে চায়। চলুন জেনে নেই তরমুজের বীজের দাম।তরমুজের বীজের কোয়ালিটি রয়েছে একেক কোয়ালিটির দাম একেক রকম। হাইব্রিড এবং দেশি এই দুই ধরণের তরমুজের বীজ বর্তমানে বেশি পাওয়া যায়। বর্তমান বাজারে ৫০০ গ্রাম দেশি তরমুজের বীজের দাম ৬০০ থেকে ৬৫০ টাকা। প্রতি কেজি দেশি তরমুজের বীজের দাম ১২০০ থেকে ১৪০০ টাকা। এছাড়া হাইব্রিড তরমুজের ৫০ গ্রাম বীজের দাম ২০০০ থেকে ২২০০ টাকার উপরে। হাইব্রিড তরমুজের ১০০ গ্রাম বীজের দাম ৪০০০ থেকে ৪৫০০ টাকা। হাইব্রিড তরমুজের ৫০০ গ্রাম বীজের দাম ২০ হাজার থেকে ২৫ হাজার টাকা। এবং বারমাসি হলুদ তরমুজের বীজের দাম ১৫০-২০০ টাকা। তবে এর দাম একেক জায়গায় একেক রকম হতে পারে।

তরমুজের পাশাপাশি বর্তমানে তরমুজের বীজের অনেক চাহিদা রয়েছে। কারণ তরমুজের অনেক চাহিদা থাকায় ও তরমুজ অনেক ভালো দামে বিক্রি হওয়ায় অনেকেই তরমুজ চাষ করতে চায়।


তরমুজের উপকারিতা

তরমুজ অনেক উপকারি একটি ফল। তরমুজে অনেক পুষ্টি রয়েছে। তরমুজ আমাদের শরীরের অনেক উপকার করে থাকে। কিন্ত তরমুজের উপকারের পাশাপাশি কিছু অপকারও রয়েছে। অনেকেই তরমুজের উপকারিতা সম্পর্কে জানতে চায়। চলুন জেনে নেই তরমুজের উপকারিতাঃ

উপকারিতাঃ

১. শক্তি বৃদ্ধি করে

২. পানিশূন্যতা দূর করে 

৩. ত্বক সজীব রাখে 

৪. চোখ ভাল রাখে

৫. রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

৬. কিডনি সুস্থ রাখে

৭. শরীরের চর্বি কমায় 

৮. ব্যথা নিরাময় ও শরীরের টিস্যু সুরক্ষা 


তরমুজের জাতের নাম

আমরা সকলেই জানি তরমুজ অনেক উপকারি একটি ফল। তরমুজকে ফল এবং সবজি হিসেবেও ধরা হয়। আমরা অনেকেই জানি না তরমুজেরও কিছু জাত রয়েছে। অনেকেই তরমুজের জাতের নাম জানতে চায়। চলুন জেনে নেই তরমুজের জাতে নাম।

সেরা জাতের নাম হলোঃ পাঞ্জাব সুনহারি, পুসা শরবতী, সবুজ মধুর, হাইব্রিড বাংলালিংক ইত্যাদি।


আশা করি আপনারা আমাদের এই পোস্ট থেকে তরমুজের দাম, তরমুজের বীজের দাম,তরমুজের বিভিন্ন জাতের নাম ও তরমুজের উপকারিতা ও অপকারিতা এবং আরো অনেক কিছু জানতে পেড়েছেন। আমাদের এই পোস্টে তরমুজ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আমাদের এই পোস্টটি আপনাদের ভালো লেগেছে। পুড়ো পোস্টটি ধৈর্য ধরে সম্পূর্ণ পড়ার জন্য ধন্যবাদ।


একই ধরনের পোস্ট

×