বর্তমান রুপার দাম কত

বর্তমান রুপার দাম কত ২০২৪

Last Updated:4 months ago

বর্তমানে সোনা ও রুপার দাম দিন দিন বেড়েই চলেছে। সোনার দাম রুপার থেকে অনেক বেশি। সোনার দাম বৃদ্ধির কারণে রুপার চাহিদা দিন দিন বেড়েই চলেছে। বর্তমানে রুপা মানুষের কাছে অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। বর্তমান বাজারে রুপা অনেক বেশি বিক্রি হচ্ছে। তাই অনেকেই রুপার সঠিক দাম জানতে চায়। অনেকেই রুপার সঠিক দাম জানার জন্য ইন্টারনেটে খুজে থাকে বর্তমান রুপার দাম কত। আজকে আমরা এই পোস্ট এর মাধ্যমে জানিয়ে দিবো বাংলাদেশে বর্তমান রুপার দাম কত। নিচে রুপার দাম সম্পর্কে আলোচনা করা হলো।

বর্তমান রুপার দাম কত

সোনার পরেই রুপার চাহিদা বেশি। ৩ বছর আগে ২০২০ সালে রুপার দাম অনেক কম ছিলো। কিন্ত বর্তমানে বাংলাদেশে আগের তুলনায় রুপার চাহিদা বেশি এবং রুপার দামও বেশি। অরিজিনাল রুপার দাম অনেক বেশি। রুপার মানের উপর নির্ভর করে রুপার দাম। বর্তমানে বাংলাদেশে প্রতি ভরি রুপার দাম ১৪০০ থেকে ১৫০০ টাকা। আগের তুলনায় প্রতি ভরিতে ৬০০ থেকে ৮০০ টাকা বৃদ্ধি করা হয়েছে।

চান্দি রুপার দাম কত

বর্তমানে এক ভরি চান্দি রুপার দাম ১৫০০ টাকা। অনেক দোকানে চান্দি রুপা বিক্রি করে থাকে। এই ধরনের রুপার দাম কিছুটা কম রয়েছে। সাধারণত চান্দি রুপা দিয়ে প্লেট, থালা ও বিভিন্ন জিনিস তৈরি করা হয়ে থাকে।

1 ভরি রুপার দাম কত

বিশ্ব বাজারের সাথে মিলিয়ে রুপার দাম নির্ধারণ করা হয়। কারণ বেশির ভাগ রুপা বিশ্বের বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। ডলারের দাম বেড়ে যাওযায় সকল জিনিসের দাম বৃদ্ধির সাথে সাথে রুপার দামও প্রতি ভরিতে ৬০০ থেকে ৮০০ টাকা বেড়েছে। তাই অনেকেই রুপার সঠিক দাম জানে না। তাই ইন্টারনেটে খুজে থাকে 1 ভরি রুপার দাম কত। আজকে আমরা এই পোস্ট এর মাধ্যমে জানিয়ে দিবো বর্তমানে বাংলাদেশে 1 ভরি রুপার দাম কত।

 রুপার দাম নির্ধারণ করা হয় রুপার মানের উপর নির্ভর করে । বর্তমান বাজারে 1 ভরি রুপার দাম ১৪০০ থেকে ১৫০০ টাকার মধ্যে। তবে একেক জায়গায় একেক দাম হতে পারে।

2 ভরি রুপার দাম কত

বর্তমানে বাংলাদেশে সোনার পরে রুপার চাহিদা বেশি। সোনার দাম বেড়ে যাওযায় মানুষের কাছে রুপার জনপ্রিয়তা অনেক বেড়েছে। নিচে রুপার সকল ক্যারেটের ভরির মূল্য দেওয়া হলো।

বর্তমানে বাংলাদেশে ২২ ক্যারেটের ১ ভরি রুপার দাম ১৮০০ টাকা। ২২ ক্যারেটের ২ ভরি রুপার দাম ৩৫০০ থেকে ৩৬০০ টাকা। এছাড়া ২১ ক্যারেটের ১ ভরি রুপার দাম ১৭০০ টাকা। ২১ ক্যারেটের ২ ভরি রুপার দাম ৩৪০০ টাকা। ১৮ ক্যারেটের ১ ভরি রুপার দাম ১৪০০ টাকা এবং ১৮ কযারেটের ২ ভরি রুপার দাম ২৮০০ টাকা।

1 ভরি রুপার দাম কত কলকাতায়

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় রুপা উৎপাদনে ভারত অন্যতম। ভারতের কলকাতায় প্রতি বছর অনেক ভালো মানের রুপা উৎপাদ করা হয়। কলকাতার রুপার মান অন্যান্য দেশের তুলনায় অনেক ভালো। বাংলাদেশের তুলনায় কলকাতায় রুপার দাম কিছুটা কম। নিচে দেওয়া হলো    1ভরি রুপার দাম কত কলকাতায়।

রুপোর দর সোনার সঙ্গে তাল মিলিয়ে চলে। সোনার দাম যখন বৃদ্ধি পায়, রুপোর দরও তখন বাড়তে থাকে। গত কয়েক মাসে আন্তর্জাতিক বাজারে দাম বাড়তে থাকায় কলকাতায় রুপোর দাম কিছুটা বেড়েছে। বর্তমানে কলকাতায় ১ কেজি রুপার দাম ৭৩৫৫০ টাকা এবং ১ কেজি খুচরা রুপার দাম ৭৩৬৫০ টাকা। এছাড়া কলকাতায় ১ গ্রাম রুপার দাম ৭৪.১০ টাকা,৮ গ্রাম রুপার দাম ৫৯২.৮০ টাকা, ১০ গ্রাম রুপার দাম ৭৪১ টাকা, এবং ১ ভরি রুপার ৮৬৫ টাকা প্রায়।

সাড়ে ৫২ তোলা রুপার দাম কত

সাধারণত সোনা এবং রুপার ভরি এক হয়ে থাকে। আমরা অনেকই আছি যারা ভরি চিনি কিন্ত তোলা চিনি না। চিনে থাকলেও এর দাম সম্পর্কে জানি না। তাই অনেকেই জানতে চায় এক তোলা রুপার দাম কত। আজকে আমরা জানিয়ে দিবো এক তোলা রুপার দাম কত এবং তার পাশাপাশি জানিয়ে দিবো সাড়ে ৫২ তোলা রুপার দাম কত।

অনেকেই ভরি চিনে তোলা চিনে। তোলা এবং ভরি এক। ১ ভরি= ১ তোলা অর্থাৎ ১ ভরি রুপা যে দাম ১ তোলা একই দাম। বর্তমানে ২২ক্যারেটের ১ তোলা রুপার মূল্য ১৮০০ টাকা, ২১ ক্যারেটের ১ তোলা রুপার মূল্য ১৭০০ টাকা, ১৮ ক্যারেটের ১ তোলা রুপার মূল্য ১৪০০ টাকা এবং পুরাতন ১ তোলা রুপার মূল্য ১১০০ টাকা। এছাড়া ৫২ তোলা রুপার মূল্য ৯০ হাজার টাকা,এবং সাড়ে ৫২ তোলা রুপার মূল্য ৯০ হাজার ৯০০ টাকা,এছাড়া পুরাতন ৫২ তোলা রুপার মূল্য ৮৪ থেকে ৮৫ হাজার টাকা এবং পুরাতন সাড়ে ৫২ তোলা রুপার মূল্য ৮৪৫৫০ টাকা থেকে ৮৫৫৫০ টাকা পর্যন্ত।

এক তোলা রুপার দাম কত

বর্তমানে পুরাতন রুপাসহ মোট ৪ ধরণের রুপা যায়। ২০২৩ সালে নতুন করে রুপার দাম নির্ধারণ করা হয়েছে। প্রায় ৩ বছর আগে থেকেই সোনা এবং রুপার দাম বেড়েছে। বর্তমান বাজারে ১ তোলা রুপার মূল্য ১৪০০ থেকে ১৮০০ টাকা। পুরাতন এবং সাধারণ মানের রুপার মুল্য অনেক কম। নিচে আজকের ২২,২১,১৮ ক্যারেটের রুপার মূল্য জেনে নিন।

বর্তমান বাজারে ২২ ক্যারেটের এক তোলা রুপার মূল্য ১৮০০ টাকা,২১  ক্যারেটের এক তোলা রুপার মূল্য ১৭০০ টাকা, ১৮ ক্যারেটের এক তোলা রুপার মূল্য ১৪০০ টাকা এবং পুরাতন রুপা এক তোলার মূল্য ১১০০ টাকা।

১৫৪ তোলা রুপার দাম কত

রুপার তোলা এবং ভরি একই পরিমাপ। বাংলাদেশে সোনার দামের সাথে সাথে রুপার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশে সোনা রুপার সকল দাম নির্ধারণ করে বাংলাদেশ জুয়েলারি সমিতি। আজকে আমরা এই পোস্ট এর মাধ্যমে জানিয়ে দিবো বাংলাদেশে রুপার দাম কত এছাড়া আরো জানিয়ে দিবো ১৫৪ তোলা রুপার দাম কত।

বর্তমানে বাংলাদেশে ২২ ক্যারেটের ১ তোলা রুপার দাম ১৮০০ টাকা,২২ ক্যারেটের ১৫৪ তোলা রুপার দাম ২৭৭,২০০ টাকা, ২১ ক্যারেটের ১ তোলা রুপার দাম ১৭০০ টাকা, ২১ ক্যারেটের ১৫৪ তোলা রুপার দাম ২৬১,৮০০ টাকা, ১৮ ক্যারেটের ১ তোলা রুপার দাম ১৪০০ টাকা এবং ১৮ ক্যারেটের ১৫৪ তোলা রুপার দাম ২১৫,৬০০ টাকা। এছাড়া পুরাতন ১ তোলা রুপার দাম ১১০০ টাকা এবং পুরাতন ১৫৪ তোলা রুপার দাম ১৬৯,৪০০ টাকা।

১ গ্রাম রুপার দাম কত

আজকে আমরা এই পোস্ট এর মাধ্যমে জানিয়ে দিবো বর্তমানে বাংলাদেশে ১ গ্রাম রুপার দাম কত। আমাদের এই পোস্টে বাংলাদেশ জুয়েলারি সমিতি কর্তৃক রুপার নির্ধারিত দাম উল্লেখ করা হয়েছে। বাংলাদেশে সোনা এবং রুপার দামকে সমান ভাবে গুরুত্ব দেওয়া হয়ে থাকে। রুপার মুল্য সোনার থেকে কম হওয়ায় সকলে রুপা দিয়ে অলংকার তৈরি করতে বেশি পছন্দ করে। চলুন জেনে নেই আজকের বাজারে ২২,২১,১৮ ক্যারেটের ১ গ্রাম রুপার দাম কত। ১ ভরি = ১১.৬৬ গ্রাম হয়ে থাকে। সেই হিসেবে বর্তমানে বাংলাদেশে ২২ ক্যারেটের ১ গ্রাম রুপার দাম ১৫৪ টাকা, ২১ ক্যারেটের ১ গ্রাম রুপার দাম ১৪৫ টাকা, ১৮ ক্যারেটের ১ গ্রাম রুপার দাম ১২০ টাকা এবং পুরাতন ১ গ্রাম রুপার দাম ৯৪ টাকা।

১০ গ্রাম রুপার দাম কত

১০ গ্রাম রুপা দিয়েও অনেক ভালো এবং বড় ধরণের অলংকার তৈরি করা যায়। বর্তমানে বাংলাদেশে পুরাতন রুপাসহ ২২,২১,১৮ মোট এই ৪ ধরণের রুপা পাওয়া যায় । কিন্ত অনেকেই এই রুপার দাম সম্পর্কে জানি না। অনেকেই এই রুপার দাম জানতে চায়। আজকে আমরা জানিয়ে দিবো বাংলাদেশে ১০ গ্রাম রুপার দাম কত। বর্তমান বাজারে ২২ ক্যারেটের ১ গ্রাম রুপার দাম ১৫৪ টাকা তাহলে ২২ ক্যারেটের ১০ গ্রাম রুপার দাম ১৫৪০ টাকা। ২১ ক্যারেটের ১ গ্রাম রুপার দাম ১৪৭ টাকা তাহলে ২১ ক্যারেটের ১০ গ্রাম রুপার দাম ১৪৭০ টাকা, ১৮ ক্যারেটের ১ গ্রাম রুপার দাম ১২০ টাকা তাহলে ১৮ ক্যারেটের ১০ গ্রাম রুপার দাম ১২০০ টাকা এছাড়া পুরাতন ১ গ্রাম রুপার দাম ৯৪ টাকা এবং পুরাতন ১০ গ্রাম রুপার দাম ৯৪০ টাকা।

১৫৩০.৯ গ্রাম রুপার দাম কত

১৫৩০.৯ গ্রাম রুপা দিয়ে অনেক ধরণের অনেক বড় অলংকার বানানো যায়। ১৫৩০.৯ গ্রাম রুপার অনেক বড় পরিমাপের রুপা। বর্তমানে বাংলাদেশে ২২ ক্যারেটের ১ গ্রাম রুপার দাম ১৫৪ টাকা, ২২ ক্যারেটের ১৫৩০.৯ গ্রাম রুপার দাম ২৩৫,৭৫৮ টাকা। ২১ ক্যারেটের ১ গ্রাম রুপার দাম ১৪৭ টাকা, ২১ ক্যারেটের ১৫৩০.৯ গ্রাম রুপার দাম ২১৫,০৪২ টাকা। ১৮ ক্যারেটের ১ গ্রাম রুপার দাম ১২০ টাকা, ১৮ ক্যারেটের ১৫৩০.৯ গ্রাম রুপার দাম ১৮৩,৭০৮ টাকা। এছাড়া পুরাতন ১ গ্রাম রুপার দাম ৯৪ টাকা এবং পুরাতন ১৫৩০.৯ গ্রাম রুপার দাম ১৪৩,৯০৪ টাকা।

৫৯৫ গ্রাম রুপার দাম

বাজারে বিভিন্ন ক্যারেটের রুপা পাওয়া যায়। একেক ক্যারেটের রুপার দাম একেক রকম এবং রুপার দাম বিশ্ব বাজারের দামের সাথে মিলিয়ে বিক্রি করা হয়। ডলারের রেটের উপর ভিত্তি করে দাম নিরধারণ করা হয়। বর্তমানে বাংলদেশে ২২ ক্যারেটের ১ গ্রাম রুপার দাম ১৫৪ টাকা, ২২ ক্যারেটের ৫৯৫ গ্রাম রুপার দাম ৯১,৬৩০ টাকা।২১ ক্যারেটের ১ গ্রাম রুপার দাম ১৪৭ টাকা, ২১ ক্যারেটের ৫৯৫ গ্রাম রুপার দাম ৮৭,৪৬৫ টাকা, ১৮ ক্যারেটের ১ গ্রাম রুপার দাম ১২০ টাকা, ১৮ ক্যারেটের ৫৯৫ গ্রাম রুপার দাম ৭১,৪০০ টাকা। এছাড়া পুরাতন ১ গ্রাম রুপার দাম ৯৪ টাকা এবং পুরাতন ৫৯৫ গ্রাম রুপার দাম ৫৫,৯৩০ টাকা।

৩০ গ্রাম রুপার দাম কত

বর্তমানে ৩০ গ্রাম রুপার অনেক চাহিদা কারণ ৩০ গ্রাম রুপা দিয়ে অনেক ধরণের অলংকার বানানো যায়। তাই অনেকেই জানতে চায় ৩০ গ্রাম রুপার দাম কত। নিচে ৩০ গ্রাম রুপার দাম দেওয়া হলো। বর্তমানে বাংলাদেশে ২২ ক্যারেটের ৩০ গ্রাম রুপার দাম ৪৬২০ টাকা, ২১ ক্যারেটের ৩০ গ্রাম রুপার দাম ৪৪১০ টাকা। ১৮ ক্যারেটের ৩০ গ্রাম রুপার দাম ৩৬০০ টাকা। পুরাতন ৩০ গ্রাম রুপার দাম ২৮২০ টাকা।

১ কেজি রুপার দাম কত

১ভরি =১১.৬৬গ্রাম। অর্থাৎ, ১কেজিতে ভরি হবে ১০০০/১১. ৬৬=৮৬ ভরি বা ৮৬ভরি। ১ কেজিতে প্রায় ৮৬ ভরি হয়ে থাকে। আজকে আমরা আলোচনা করবো ১ কেজি রুপার দাম কত। বাংলাদেশে বর্তমানে ২২ ক্যারেটের ১ ভরি রুপার দাম ১৮০০ টাকা। তাহলে ২২ ক্যারেটের ১ কেজি রুপার দাম প্রায় ১ লক্ষ ৫৪ হাজার ৮০০ টাকা। ২১ ক্যারেটের ১ ভরি রুপার দাম ১৭০০ টাকা। তাহলে ২১ ক্যারেটের ১ কেজি রুপার দাম প্রায় ১ লক্ষ ৪৬ হাজার ২০০ টাকা। ১৮ ক্যারেটের ১ ভরি রুপার দাম ১৪০০ টাকা। তাহলে ১৮ ক্যারেটের ১ কেজি রুপার দাম ১ লক্ষ ২০ হাজার ৪০০ টাকা। এছাড়া পুরাতন ১ ভরি রুপার দাম ১১০০ টাকা এবং পুরাতন ১ কেজি রুপার দাম ৯৪ হাজার ৬০০ টাকা।

ইতালিয়ান রুপার দাম

অনেকেই আছে যারা ইতালিয়ান রুপার দাম সম্পর্কে জানতে আগ্রহি। আজকে আমরা এই পোস্ট এর মাধ্যমে জানিয়ে দিবো ইতালিয়ান রুপার দাম। বর্তমানে ইতালিয়ান রুপার দাম অনেকটাই কম। ২২ ক্যারেটের ১ গ্রাম ইতালিয়ান রুপার দাম ১৩০ টাকা অর্থাৎ ১ ভরি রুপার দাম ১৫১৬ টাকা। ২১ ক্যারেটের ১ গ্রাম ইতালিয়ান রুপার দাম ১০৪ টাকা থেকে ১২২ টাকা অর্থাৎ ১ ভরি রুপার দাম ১২২৪ থেকে ১৪৩৪ টাকা। ১৮ ক্যারেটের ১ গ্রাম ইতালিয়ান রুপার দাম ৮০ টাকা অর্থাৎ ১ ভরি রুপার দাম ৯৩৩ টাকা।

১ আনা রুপার দাম কত

অনেকেই ১ আনা রুপার দাম কত জানতে চায়। কারণ অনেকেই ১ আনা দিয়ে ছোট খাটো অলংকার বানিয়ে থাকে। নিচে ১ আনা রুপার দাম দেওয়া হলো। ১ আনা রুপার মূল্য গড়ে ১০৫ থেকে ১০৭ টাকা। ২২ ক্যারেটের ১ আনা রুপার মূল্য ১০৭ টাকা। ২১ ক্যারেটের ১ আনা রুপার মূল্য ১০২-১০৫ টাকা। ১৮ ক্যারেটের ১ আনা রুপার মূল্য ৮৭-৯৫ টাকা।

পুরাতন রুপার দাম

অনেকেই পুরাতন রুপার দাম সম্পর্কে জানতে চায়। কারণ অনেকেই পুরাতন রুপা দিয়েও অলংকার তৈরি করে থাকে। তাই এর দাম সম্পর্কে অনেকেই জানতে চায়। আজকে আমরা জানিয়ে দিবো পুরাতন রুপার দাম। বর্তমানে পুরাতন ১ গ্রাম রুপার দাম হলো ৯৪ টাকা এবং পুরাতন ১ ভরি রুপার দাম হলো ১১০০ টাকা। তবে একেক জায়গায় একেক দাম হতে পারে।


আশা করি আপনারা এই পোস্ট থেকে রুপার দাম সম্পর্কে সকল তথ্য বিস্তারিত জানতে পেড়েছেন। রুপার দাম দিন দিন বেড়েই চলেছে তবে আশা করি আপনারা সকল ক্যারেটের রুপার দাম পুরাতন রুপার দাম জানতে পেড়েছেন। আমাদের এই পোস্টে সকল ধরণের রুপার জানানো হয়েছে। পুড়ো পোস্টটি ধৈর্য ধরে পড়ার জন্য ধন্যবাদ।

একই ধরনের পোস্ট

×