মাসকলাই ডালের দাম কত

মাসকলাই ডালের দাম কত ২০২৪

Last Updated:4 months ago

আসসালামু আলাইকুম। আশা করি সকলে ভালো আছেন। আজকে আমরা মাসকলাই ডালের দাম সম্পর্কে আলোচনা করবো। মাসকলাই ডাল চিনে না এমন বাঙ্গালি খুজে পাওয়া যাবে না। কম বেশি সকলেই মাসকলাই ডাল পছন্দ করে। এই ডাল খেতে অনেক সুস্বাদু। মাসকলাই ডাল বাংলাদেশের গ্রাম গুলোতে প্রচুর পরিমাণে উৎপাদন করা হয়। মাষকলাই ডাল বিভিন্ন ভাবে রান্না হয়। মাছ-মাংস-সবজি এসবের সঙ্গে এ ডালযোগে রান্না হয়। দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে এর চাষ বেশি হয়ে থাকে। বর্তমানে বাংলাদেশে প্রায় সব রকম ডালের দাম আগের তুলনায় কিছুটা বেড়েছে তাই অনেকেই জানতে চায় মাসকলাই ডালের দাম কত। আজকে আমরা আমাদের এই পোস্টের জানিয়ে দিবো মাসকলাই ডালের দাম কতঃ

মাসকলাই ডালের দাম কত

বাংলাদেশে প্রায় সব রকম ডালের দাম আগের তুলনায় কিছুটা বেড়েছে। সেই সাথে বেড়েছে মাসকলাই ডালের দামও। বর্তমানে ৫০০ গ্রাম মাসকলাই ডালের দাম ৬০ থেকে ৭০ টাকা। এছাড়া প্রতি কেজি মাসকলাই ডালের দাম ১২০ থেকে ১৪০ টাকা। ১০ কেজি মাসকলাই ডালের দাম ১২০০ থেকে ১৪০০ টাকা এবং ২৫ কেজি মাসকলাই ডালের দাম ৩০০০ থেকে ৩৫০০ টাকা। তবে এর দাম স্থানভেদে কম বেশি হতে পারে।


মাসকলাই ডালের উপকারিতা ও অপকারিতা

মাসকলাই ডাল আমাদের সকলের কাছে অনেক পরিচিত খাবার। প্রায় সবাই মাসকলাই ডাল পছন্দ করে থাকে। আমরা সকলেই কম বেশি জানি মাসকলাই ডালে অনেক উপকারিতা রয়েছে। তবে উপকারিতার পাশাপাশি কিছু অপকারিতাও রয়েছে। অনেকেই জানতে চায় মাসকলাই ডালের কি কি উপকারিতা ও অপকারিতা রয়েছে। চলুন জেনে নেই মাসকলাই ডালের উপকারিতা ও অপকারিতা।

উপকারিতাঃ

ডায়াবিটিস: মাসকলাই ডায়াবিটিস নিয়ন্ত্রণ করতে ভীষণই সাহায্য করে থাকে।

হজম শক্তি: মাসকলাই ডাল আমাদের হজম শক্তি বাড়ায়। এর মধ্যে থাকা প্রচুর পরিমাণে ফাইবার হজম করতে সাহায্য করে। একই সঙ্গে এটি কোষ্ঠকাঠিন্য দূর করে।

শুক্রাণু বাড়ায়:

 প্রাকৃতিক উদ্দীপক হিসেবে কাজ করে থাকে এই ডালটি। জলে পাঁচ ছয় ঘণ্টা ভিজিয়ে রেখে কেউ যদি মাসকলাই ডাল ঘি দিয়ে ভেজে খান তাহলে তিনি শুক্রাণু সংক্রান্ত যে কোনও সমস্যার সমাধান করতে পারবেন।

এনার্জি:

 মাসকলাই আমাদের এনার্জি বাড়াতে সাহায্য করে। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। এটি শক্তির বল বাড়ায়, আমাদের সক্রিয় রাখতে সাহায্য করে।

হার্ট ভালো রাখে:

 হার্ট ভালো রাখতে এই ডাল ভীষণই উপকারী। একই সঙ্গে এটা আমাদের রক্তে পটাশিয়াম, সোডিয়ামের মাত্রা ঠিক রাখে। কোলেস্টরল এর মাত্রাও নিয়ন্ত্রণ করে। এছাড়াও এই ডালে থাকা ম্যাগনেশিয়াম রক্ত প্রবাহ বাড়াতে সাহায্য করে থাকে। এছাড়া মাসকলাই ডালে আরো অনেক উপকারিতা থাকতে পারে।

অপকারিতাঃ

মাসকলাই ডাল সাধারণত আমাদের অনেক উপকার করে থাকে।এই খেতে অনেক সুস্বাদু এবং আমাদের শরীরের পক্ষে অনেক উপকারি। তাই মাসকলাই ডালের ক্ষতিকর দিক নেই বললেই চলে। তবে অতিরক্ত মাসকলাই ডাল খাওয়া ঠিক না এবং যাদের এলার্জি আছে তাদের জন্য অতিরিক্ত মাসকলাই ডাল ক্ষতি হতে পারে। এছাড়া যাদের গ্যাসের সমস্যা আছে তাদের জন্যও মাসকলাই ডাল ক্ষতির কারণ হতে পারে। এছাড়াও মাসকলাই ডালে আরো অপকারিতা থাকতে পারে

মাসকলাই ডাল খেলে কি হয়

মাসকলাই ডাল অনেক পুষ্টিগুন সম্পূর্ণ একটি খাবার যা আমাদের শরীরের পক্ষে অনেক উপকারি। অনেকেই মাসকলাই ডাল খেয়ে থাকে কিন্ত সবার জানা নেই যে মসকলাই ডাল খেলে কি হয়। তাহলে চলুন জেনে নেই মাসকলাই ডাল খেলে কি হয়।

  • ·ডায়াবিটিস: মাসকলাই ডায়াবিটিস নিয়ন্ত্রণ করতে ভীষণই সাহায্য করে থাকে।
  • হজম শক্তি: মাসকলাই ডাল আমাদের হজম শক্তি বাড়ায়।
  • শুক্রাণু বাড়ায়: প্রাকৃতিক উদ্দীপক হিসেবে কাজ করে থাকে এই ডালটি।
  • এনার্জি: মাসকলাই আমাদের এনার্জি বাড়াতে সাহায্য করে।
  • হার্ট ভালো রাখে: হার্ট ভালো রাখতে এই ডাল ভীষণই উপকারী।


আশা করি আপনারা আমাদের এই পোস্ট থেকে মাসকলাই ডালের দাম, মাসকলাই ডালের উপকারিতা, মাসকলাই ডালের অপকারিতা এবং মাসকলাই ডাল সম্পর্কে আরো অনেক কিছু জানতে পেরেছেন। আমাদের এই পোস্টে মাসকলাই ডাল সম্পর্কে বিস্তারিত দেওয়া আছে। আশা করি আমাদের এই পোস্টটি আপনাদের ভালো লেগেছে। পুড়ো পোস্টটি ধৈর্য ধরে সম্পূর্ণ পড়ার জন্য ধন্যবাদ। 


একই ধরনের পোস্ট

×