সফেদা ফলের দাম কত

সফেদা ফলের দাম কত ২০২৪

Last Updated:4 months ago
আসসালামু আলাইকুম। আশা করি সকলে ভালো আছেন। আজকে আমরা সফেদা ফলের দাম সম্পর্কে আলোচনা করবো। সফেদা ফল। আমরা অনেকেই এই ফলটার সাথে পরিচিত। বাংলাদেশে অতিপরিচিত একটি ফল সফেদা ফল। সফেদা ফল বেশ মিষ্টি। কাঁচা ফল শক্ত এবং 'স্যাপোনিন' (saponin) সমৃদ্ধ। সফেদা গাছ উষ্ণ ও ক্রান্তীয় অঞ্চল ছাড়া বাঁচে না। শীতল আবহাওয়ায় সহজেই মরে যায়। সফেদা গাছে ফল আসতে ৫-৮ বছর লাগে। এতে বছরে দুইবার ফল আসতে পারে যদিও গাছে সারা বছর কিছু কিছু ফুল থাকে। অনেকেই জানতে চায় সফেদা ফলের দাম কত। আজকে আমরা আমাদের এই পোস্টের মাধ্যমে জানিয়ে দিবো সফেদা ফলের দামঃ

সফেদা ফলের দাম কত

বর্তমানে সফেদ ফলের অনেক চাহিদা রয়েছে। বাংলাদেশে বর্তমানে অনেক ভালো পরিমাণে সফেদা ফল চাষ করা হয়। অনেকেই এই সফেদা ফলের দাম সম্পর্কে জানতে চায়। চলুন জেনে নেই সফেদা ফলের দাম। বর্তমান বাজারে প্রতি কেজি সফেদা ফলের দাম ৭০ থেকে ৮০ টাকা। আগে এই ফল এর থেকে কম দামে পাওয়া যেতো। এছাড়া বর্তমানে ৫ কেজি সফেদা ফলের দাম ৩৫০ থেকে ৪০০ টাকা। ১০ কেজি সফেদা ফলের দাম ৭০০ থেকে ৮০০ টাকা। ২০ কেজি সফেদা ফলের দাম ১৪০০ থেকে ১৬০০ টাকা। এবং ৫০ কেজি সফেদা ফলের দাম ৩৫০০ থেকে ৪০০০ টাকা। তবে এর দাম কিছুটা কম বেশি হতে পারে।


সফেদা ফল কিভাবে খায়

সফেদা ফল অনেক সুস্বাদু একটি ফল। একটি পুষ্টি মান সমৃদ্ধ অত্যান্ত মিষ্টি, সুস্বাদু ও সুন্দর গন্ধযুক্ত একটি ফল। এটিকে প্রাকৃতিক পুষ্টির দোকান ঘর বলা হয়। এটি খাদ্যশক্তি কিলোক্যালরি শর্করা, আমিষ, ভিটামিন, ফলেট, ক্যালসিয়াম, আয়রন মিলিগ্রাম, ম্যাগনেসিয়া, ফসফরা, পটাশিয়াম, সোডিয়াম, ও জিংক এর একটি সমৃধ্য উৎস। অনেকেই এই ফল খেয়ে থাকে কিন্ত অধিকাংশ মানুষ এই ফল খাওয়ার নিয়ম জানে না। অনেকেই জানতে চায় সফেদা ফল খাওয়ার নিয়ম কি। চলুন জেনে নেই সফেদা ফল কিভাবে খায়।

সফেদা ফল ত্বক ও চোখ ভালো রাখে। এ ছাড়া মস্তিষ্কের স্বাস্থ্যও ভালো রাখে। সফেদা কফ বসে যাওয়া এবং কাশি থেকে উপশম করতে সাহায্য করে। শ্বাসকষ্ট দূর করে এবং ফুসফুস ভালো রাখে। আধা পাকা সফেদা পানিতে ফুটিয়ে কষ বের করে খেলে ডায়রিয়া ভালো হয়। সফেদা ওজন কমাতেও সাহায্য করে। সফেদা নিয়মিত খেলে স্থূলতাজনিত সমস্যার সমাধান হয়। সফেদায় রয়েছে প্রচুর পরিমাণে গ্লুকোজ, যা আমাদের শক্তি প্রদান করে। এছাড়া সফেদা ফল খাওয়ার কোনো নির্দিষ্ট নিয়ম নেই বললেই চলে।


সফেদা ফলের উপকারিতা

সফেদা ফল অনেক পুষ্টিগুন সমৃদ্ধ একটি ফল। সফেদার উপকারিতা ও গুণাগুণ অনেক। সফেদা আমাদের সকলের নিকট একটি প্রিয় ফল। সফেদা খেতে যেমন সুস্বাদু তেমনি এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও পুষ্টি উপাদান। সফেদার উপকারিতা ও গুণাগুণ আমাদের অনেকেরই জানা নেই। অনেকেই জানতে চায় সফেদা ফলের কি কি উপকারিতা রয়েছে। চলুন জেনে নেই সফেদা ফলের উপকারিতা।

উপকারিতাঃ

১। সফেদা একটি ফাইবার সমৃদ্ধ ফল, তাই একে প্রাকৃতিক জোলাপ হিসেবে ব্যাবহার করা যায়।

এতে পর্যাপ্ত খাদ্য আঁশ রয়েছে যা হজম বদহজম এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। আধাপাকা সফেদা জলে ফুটিয়ে কষ বের করে খেলে ডায়রিয়া ভালো হয়।

২। এতে প্রদাহ বিরোধী উপাদান রয়েছে যা ক্ষয়কারক গ্যাস্ট্রিক, আন্ত্রিক প্রদাহ, পেট জ্বলা, ইত্যাদি রোগের সমাধান করে।

৩। সফেদা খেলে মানসিক চাপ ও উদ্বেগ দূর হয়। এছাড়াও সফেদায় প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি রয়েছে। নিয়মিত সফেদা খেলে মুখের ক্যান্সার প্রতিরোধ করা যায় ও দাঁত ভালো থাকে।

৪। শরীরের কোষের ক্ষতিসাধন প্রতিরোধ করতে সাহায্য করে। নিয়মিত সফেদা খেলে ঘন ঘন ঠাণ্ডা লাগার সমস্যা কমে যায়। শ্বাসকষ্ট দূর করতে সাহায্য করে এবং ফুসফুস ভালো রাখে।

৫। ত্বকে বয়সের ছাপ দূর করতে সফেদা সহায়দা করে। ীতে প্রচুর পরিমাণ ভিটামিন এ আছে। এটি চোখ, ত্বক ও হাড়ের জন্য খুব ভালো।

৬। শরীরের ওজন কমাতে চাইলে নিয়মিত সফেদা খেতে পারেন। সফেদায় চর্বি থাকে না। তাই বেশি খেলেও শরীরে মেদ বাড়ার আশঙ্কা থাকে না।

৭। সফেদার পুষ্টি এবং কার্বোহাইড্রেট থেকে কর্মজীবী মায়ের জন্য অনেক উপকারী। এটা গর্ভাবস্থায় বমি বমি ভাব এবং মাথা ঘোরা দূর করতে সাহায্য করে।

৮। সফেদায় থাকা ডায়াটরি ফাইবার, পলিফেনলিক যৌগ ও ভিটামিন আমাদের শরীরকে রোগমুক্ত রাখতে সহায়তা করে।নিয়মিত সফেদা খেলে শারীরবৃত্তীয় কাজের গতি ত্বরান্বিত হয়।

৯। এফলে থাকা ক্যালসিয়াম, আয়রন ও ফসফরাস হাড়ের গঠনকেও মজবুত করে।

১০। হঠাৎ করে সর্দি, কাশি হলে ওষুধের বিকল্প হিসেবে সফেদা খেতে পারবেন। এছাড়াও এর আরো অনেক উপকারিতা থাকতে পারে।


সফেদা ফল খাওয়ার অপকারিতা

আমরা অনেকেই সফেদা ফল খেয়ে থাকি। এই ফল অনেক সুস্বাদু এবং এর অনেক চাহিদা বর্তমানে। আমরা অনেকেই জানি সফেদা ফলের অনেক উপকারিতা রয়েছে। তবে এই ফলের উপকারিতার পাশাপাশি কিছু অপকারিতাও রয়েছে। অনেকেই জানতে চায় সফেদা ফল খাওয়ার কি কি অপকারিতা। চলুন জেনে নেই সফেদা ফল খাওয়ার অপকারিতা।

অপকারিতাঃ

সফেদা ফল খাওয়ার তেমন কোনো অপকারিতা নেই বললেই চলে। আগেই বলা হয়েছে, এতে রয়েছে ট্যানিস আর আঠালো এক উপাদান। কাঁচা অবস্থায় এরা ফলটিকে তীব্র তিক্ত করে তোলে। তাই কাঁচা খেলে মুখে আলসার ও চুলকানি ভাব দেখা দেয়। হতে পারে শ্বাসকষ্টও। এছাড়া ডায়বেটিস রোগিদের জন্য সফেদা ফল বেশি খাওয়া ভালো না। এবং বেশি পরিমাণে সফেদা ফল খেলে গলা জ্বালা এবং ওজন বাড়তে পারে। এছাড়াও এই ফলের আরো অনেক অপকারিতা থাকতে পারে।


আশা করি আপনারা আমাদের এই পোস্ট থেকে সফেদা ফলের দাম, সফেদা ফল খাওয়ার নিয়ম, সফেদা ফল খাওয়ার উপকারিতা, সফেদা ফল খাওয়ার অপকারিতা এবং আরো অনেক কিছু জানতে পেরেছেন। আমাদের এই পোস্টে সফেদা ফল সম্পর্কে বিস্তারিত দেওয়া আছে। আশা করি আমাদের এই পোস্টটি আপনাদের ভালো লেগেছে। পুড়ো পোস্টটি ধৈর্য ধরে সম্পূর্ণ পড়ার জন্য ধন্যবাদ।

একই ধরনের পোস্ট

×