ধান মাড়াই মেশিনের দাম কত

ধান মাড়াই মেশিনের দাম কত ২০২৪

Last Updated:4 months ago

আশা করি সকলে ভালো আছেন। আজকে আমরা এই পোস্টের মাধ্যমে ধান মাড়াই মেশিন সম্পর্কে আলোচনা করবো। বর্তমানে ধান মাড়াই মেশিনের অনেক চাহিদা। ধান মাড়াই করার মেশিন দিয়ে ধান মাড়াই করার পাশাপাশি ঘম,সরিষা মাড়াই করা যায়। আমাদের হাতের কাজকে সহজ করার জন্য অনেক প্রযুক্তি আবিষ্কার করা হয়েছে তাই মধ্যে ধান মাড়াই করার মেশিন অন্যতম। অনেকেই ধান মাড়াই করার মেশিনের সম্পর্কে বিস্তারিত জানতে চায় আবার অনেকেই এর দাম সম্পর্কে জানতে চায়। আজকে আমরা এই পোস্টের মাধ্যমে জানিয়ে দিবো ধান মাড়াই মেশিনের দাম কত

ধান মাড়াই মেশিনের দাম কত

বর্তমানে ধান মাড়াই করার মেশিনের অনেক চাহিদা। ধান মাড়াই মেশিন দিয়ে মাড়াই করার পাশাপাশি অটোমেটিক পরিষ্কার হয়ে যায় তাই নতুন করে পরিষ্কার করতে হয় না।অনেকের ধান মাড়াই মেশিনের দাম সম্পর্কে জানার জন্য আগ্রহি হয়ে থাকে। চলুন জেনে নেই ধান মাড়াই মেশিনের দাম কত।

প্রতিটি ধান মাড়াই মেশিনের দাম ২ লাখ ৭০ হাজার টাকা থেকে ২ লাখ ৮০ হাজার টাকা। এই ধান মাড়াই করার মেশিনটি ২০২২ সালে ২ লক্ষ টাকা মধ্যে পাওয়া যেতো । তবে এই দামের মেশিন গুলা অনেক বড়। এই মেশিন ধান মাড়াই করার পাশাপাশি পরিষ্কার করে দেয় তাই নতুন করে পরিষ্কার করতে হয় না। এছাড়া একদম ছোট এবং সাধারণ কোয়ালিটির ধান মাড়াই করার মেশিনের দাম ৮-৯ হাজার টাকার মধ্যে পাওয়া যায়। 


ধান মাড়াই মেশিন ব্যবহারের নিয়ম

অনেকেই ধান মাড়াই মেশিন কিনে থাকে। কিন্ত কিভাবে এই মেশিনে কাজ করে এবং এই মেশিন কিভাবে চালাতে হয় তা জানায় অনেকেই এই ধান মাড়াই মেশিন ব্যবহার করতে পারে না।আজকে আমরা জানিয়ে দিবো ধান মাড়াই মেশিন ব্যবহারের নিয়ম।

প্রথমে ধানগুলো কেটে ছোট ছোট বোঝা বেঁধে সেগুলো বহন করে কৃষিশ্রমিকরা যেকোনো একটি স্থানে নিয়ে আসে। এরপর সেগুলো মাড়াই করার জন্য মেশিন রেডি করতে হয়। মেশিন চালু করার জন্য হ্যান্ডেল ব্যবহার করা হয় যেহেতু এগুলো ডিজেল দ্বারা চালিত ইঞ্জিন নিয়ে হ্যান্ডেল দিয়ে চালু করে ধান মাড়াই করার কাজ শুরু করতে হয়। এই মেশিনগুলো দেখতে বেশ বড় না হলেও এগুলো মাঝারি আকারের হয়ে থাকে। কোনগুলো আবার খুবই ছোট হয়ে থাকে। যত দিন যাচ্ছে তত নতুন নতুন এ ধরনের মেশিন তৈরি হচ্ছে।এই মেশিনের একটি পাত্র রয়েছে এই পাত্রে ধানের বোঝাগুলো সাজিয়ে রেখে দেওয়া যায় এবং আস্তে আস্তে সেগুলো হাত দিয়ে টেনে নিয়ে মেশিনের সামনে একটি ছিদ্র রয়েছে সেই চিত্রের ভিতরে হাত দিয়ে ঢুকিয়ে দিয়ে দিতে হয়। এই কাজ খুবই সাবধানে সাথে করতে হয় যাতে হাত ভিতরে ঢুকে না যায়। হাত ভিতরে চলে গেলে অনেক বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। এই ধানের বোঝাগুলো ভেতরে যাওয়ার পর সেখানে কিছু রোড রয়েছে যেগুলো এই ধানে বোঝাগুলো কে ঝরিয়ে নিচে একটি স্থান দিয়ে বাহির করে দেয় এবং ধানগুলো আস্তে আস্তে বাহিরে চলে আসে এবং সেগুলোকে তুলে একটি স্থানে রাখতে হয়।অপর এক পাশ দিয়ে যে অবশিষ্ট খরগুলো রয়েছে সেগুলো খুব জোরে বাইরে বাহির হয়ে চলে যায় এবং সেখানে একটি স্তুপ এর আকার ধারণ করে। এই খরগুলো আবার শুকিয়ে গরুর খাদ্য হিসাবে ব্যবহার করা হয়। এই মেশিনটি মূলত একটি বেল্টের সাহায্যে চালিত হয় এই বেল্টটির মাধ্যমে মেশিনের ভিতরে এই রড গুলো চালিত হয় এবং ঘূর্ণনের মাধ্যমে নিচে পড়ে যায়। এই মেশিনে আরো একটি যন্ত্র রয়েছে এই মেশিনটি হচ্ছে হাওয়া মেশিন। এই হাওয়া মেশিনের সাহায্যে ধানের মধ্যে অবশিষ্ট যে ময়লাগুলো সেগুলো বাতাসে বের করে দেয়। এই মেশিনগুলো তৈরি হওয়ার পর মানুষের কাজ অনেক সহজ হয়ে গেছে এবং অল্প সময়ে অনেকগুলো ধান মাড়াই করা যায়।


ধান মাড়াই করতে কেমন খরচ হয়

ধান মারাই মেশিন সবাই কিনতে পারেনা। আর তাই তাদের কে অন্য জনের মেশিন দিয়ে মারাই করতে হয় তার জন্য খরচ করতে হয়। ২০০ কেজি ধান মাড়াই এর জন্য ৫ কেজি দিতে হয়। অনেক জায়গা তে ১৭০ কেজি তে ৫ কেজি ধান খরচ হয়। কিছু জায়গাতে শতাংশ হিসাবে টাকা দিতে হয়। একেক জায়গাতে একেক রকম।


ধান মাড়াই মেশিনের ছবি


আশা করি আপনারা আমাদের এই পোস্ট থেকে ধান মাড়াই মেশিনের দাম কত এবং ধান মাড়াই মেশিন ব্যবহার করার নিয়ম।আশা করি আমাদের এই পোস্টটি আপনাদের ভালো লেগেছে পুড়ো পোস্টটি ধৈর্য ধরে পড়ার জন্য ধন্যবাদ।

একই ধরনের পোস্ট

×