১ ব্যারেল তেলের দাম কত

১ ব্যারেল তেলের দাম কত ২০২৪

Last Updated:3 months ago

তেল অনেক ভাবে কিনা যায় কিন্তু বিশ্বের যে কোন দেশ থেকে তেল কিনতে হলে ব্যারেল আকারে তেল কিনতে হয় । আজ তাই আমরা ১ ব্যারেল তেলের দাম কত এই বিষয়ে আলোচনা করব । প্রতি ব্যারেল তেলের দাম সম্পর্কে নিম্নে দেওয়া হলোঃ

ব্যারেল কিঃ ব্যারেল (Barrel) হলো একটি ইমপেরিয়াল একক পরিমাণ পরিমাপ যা প্রায় ৩১.৫ গালন বা ১৪৭.১৬ লিটার হয়ে থাকে। ব্যারেল মূলত পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস পণ্য পরিবহনে ব্যবহৃত হয়, যদিও এটা আরও অন্যান্য পণ্যের পরিমাপের জন্যও ব্যবহার হতে পারে । ব্যারেল পদ্ধতি মূলত মাইসরের সময় প্রচলিত ছিল এবং পেট্রোলিয়াম শিল্পের জন্য ইউনিট হিসেবে প্রচলিত আছে । ব্যারেল সম্পর্কিত ইউনিটের মধ্যে আরও কিছু রূপান্তরিত পরিমাপ রয়েছে, যেমন গ্যালন, লিটার ইত্যাদি ।


১ (এক) ব্যারেল তেলের দাম কত

বর্তমানে বিশ্ববাজারে ১ (এক) ব্যারেল জ্বালানি তেলের দাম ৮৫ ডলার এর মতো । প্রতি নিয়ত জ্বালানি তেলের দাম বেড়েই চলেছে । মূলত বিশ্ব অর্থনীতিতে মন্দার আশঙ্কায় জ্বালানি তেলের দাম ঊর্ধ্বমুখী হচ্ছে । ২০২০ সালে এক ব্যারেল ছিল ৪২ ডলার । ২০২১ সালে প্রতি ব্যারেল বেড়ে দারায় ৫৩ ডলার । ২০২২ সালে আরও বেড়ে যায় ৬৫ ডলার এ রুপান্তরিত হয় । এতএব, দেখা গেল আসলেই অনেক বেরেই চলেছে দাম । আশা করা যায় যে, অর্থনৈতিক পরিস্থিতি পরিবর্তন হলে জ্বালানি তেলের দামও আগের মত হবে । অর্থাৎ প্রতি ব্যারেলে জ্বালানি তেলের দাম অনেক কবে যাবে ।


আশাকরি, এই পোস্ট থেকে ১ ব্যারেল তেলের দাম কত তা জানতে পেরেছেন । এতএব আজকের পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে, পোস্টটি শেয়ার করুন । এবং নতুন নতুন জিনেসের দাম জানতে নিয়মিত ওয়েবসাইটটি ভিসিট করুন ।  ধন্যবাদ ।


১ ব্যারেল তেলের দাম কত ডলার?

১ ব্যারেল তেলের দাম ৮৫ ডলার ।

১ ব্যারেল সমান কত লিটার?

১ ব্যারেল = ১৫৯ লিটার।

এক ব্যারেল সয়াবিন তেলের দাম কত?

যেহেতু ১ ব্যারেল = ১৫৯ লিটার । এবং ১ লিটার সয়াবিন তেলের দাম ১৮০ টাকার মত । তাহলে,   (১৫৯x১৮০) প্রায় ২৮৬২০ টাকার মত ।

এক ব্যারেল তেলের সর্বোচ্চ দাম কত?

2008 সালের জুলাই মাসে তেলের দাম সর্বকালের সর্বোচ্চ 147 ডলার এ পৌঁছেছিল ।


একই ধরনের পোস্ট

×