পেস্তা বাদামের দাম কত বাংলাদেশে

পেস্তা বাদামের দাম কত বাংলাদেশে ২০২৪

Last Updated:3 months ago

আশা করি সকলে ভালো আছেন। আজকে আমরা পেস্তা বাদাম এর দাম সম্পর্কে আলোচনা করবো। পেস্তা বাদামের অনেক গুন রয়েছে। সাস্থ্য ও পুষ্টিগুন উপকারিতার দিক দিয়ে পেস্তা বাদামের গুনাগুন অনেক। পেস্তা বাদামের রঙ সাধারণত উজ্জল সবুজ রঙের হয়ে থাকে। পেস্তা বাদাম খেতে অনেক সুস্বাদু। সাস্থ্যকর স্ন্যাকস হিসেবে কিছু খেলে চাইলে পেস্তা বাদামসহ প্রায় সকল বাদাম আপনার খাদ্য তালিকায় থাকার যোগ্যতা রাখে। পেস্তা বাদামে অনেক ফেট,ফাইবার,প্রটিন রয়েছে। অনেকেই পেস্তা বাদামের দাম সম্পর্কে জানতে চায় আজকে আমরা এই পোস্টের মাধ্যমে জানিয়ে দিবো বাংলাদেশে পেস্তা বাদামের দাম কত

পেস্তা বাদামের দাম কত বাংলাদেশে

পেস্তা বাদাম শুকনো সবুজ রঙের একটি ফল। অন্যান্য বাদামের থেকে এর দাম কিছুটা বেশি।চলুন জেনে নেই পেস্তা বাদামের দাম। বাংলাদেশে বর্তমান বাজারে প্রতি কেজি পেস্তা বাদামের দাম ১৭০০ টাকা থেকে ২০০০ টাকার উপরে। তবে প্রকারভেদে এর দাম একেক জায়গায় একেক রকম হতে পারে।

  

100 গ্রাম পেস্তা বাদামের দাম কত

অনেক আগে থেকে আমাদের দেশে পেস্তা বাদামের ব্যবহার হয়ে আসছে। আমাদের দেশে খুব বেশী পেস্তা বাদাম উৎপাদন হয় না তাই অন্যান্য দেশ থেকে পেস্তা বাদাম আমদানি করা হয়ে থাকে। পেস্তা বাদাম অনেক পুষ্টিকর একটি খাদ্য হওয়ায় বাংলাদেশে ব্যাপক পরিমাণে এটির চাহিদা রয়েছে।বাদামের অনেক চাহিদা থাকায় এটির দামও কিছুটা বেড়েছে। অনেকেই জানতে চায় ১০০ গ্রাম পেস্তা বাদামের দাম কত। আজকে আমরা জানিয়ে  দিবো ১০০ গ্রাম পেস্তা বাদামের দাম কত।

পেস্তা বাদামের অনেক গুনাগুন থাকায় বর্তমানে বাংলাদেশে পেস্তা বাদামের চাহিদা অনেক বেশি চাহিদার পাশাপাশি এর দাম কিছুটা বেশি। আগে ১০০ গ্রাম পেস্তা বাদাম ১৭০ থেকে ২০০ টাকার মধ্যে পাওয়া যেতো।এখন বর্তমান বাজারে ১০০ গ্রাম পেস্তা বাদামের দাম ২৭০ থেকে ২৮০ টাকা। তবে প্রকারভেদে এর দাম কম বেশি হতে পারে।


পেস্তা বাদাম কেজি কত

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে পেস্তা বাদামের অনেক চাহিদা। তবে অন্যান্য দেশের থেকে বাংলাদেশে পেস্তা বাদামের চাহিদা একটু বেশি। পেস্তা বাদামের অনেক গুনাগুন থাকায় বাংলাদেশের মানুষ এটি শুকনো স্ন্যাকস হিসেবে খাবার তালিকায় রাখে। বাংলাদেশে পেস্তা বাদামের উৎপাদন কম থাকায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়।কিন্ত বর্তমানে বাংলাদেশেও কিছু কিছু জায়গায় পেস্তা বাদাম উৎপাদন করা হয়। পেস্তা বাদামের অনেক চাহিদা থাকায় অনেকেই জানতে চায় পেস্তা বাদামের দাম কত। চলুন জেনে নেই পেস্তা বাদাম কেজি কত।

অন্যান্য বাদামের থেকে পেস্তা বাদাম এর দাম কিছুটা বেশি।চলুন জেনে নেই পেস্তা বাদামের দাম। বর্তমান বাজারে ১ কেজি পেস্তা বাদামের দাম ১৭০০ টাকা থেকে ২০০০ টাকার উপরে। ২০২২ সালে পেস্তা বাদামের দাম ১৪০০ থেকে ১৬০০ টাকা প্রতি কেজি বিক্রি হতো। তবে প্রকারভেদে এর দাম একেক জায়গায় একেক রকম হতে পারে।

  

পেস্তা বাদাম খাওয়ার নিয়ম

পেস্তা বাদাম অনেক গুনাগুন সমৃদ্ধ ও পুষ্টিকর। প্রতিদিন কেউ নিয়ম করে পেস্তা বাদাম খেলে তার শরিরের পুষ্টিকর উপাদানের ঘাটতি দূর হয়। এছাড়া আরো অনেক উপকারিতা পাওয়া যায়। অনেকেই জানতে চায় পেস্তা বাদাম কিভাবে খেতে হয়। চলুন জেনে নেই পেস্তা বাদাম খাওয়ার নিয়ম।

পেস্তা বাদাম খাওয়ার উপকারিতা অনেক। তাই এটি নিয়মিত খাওয়ার অভ্যাস করা উচিৎ। তবে কিভাবে বা কি নিয়মে খাবেন তা জানা দরকার। রাতে ছয় থেকে সাতটি পেস্তা বাদাম জলে ভিজিয়ে রাখুন। তারপর সকালে খালি পেটে দুধের সঙ্গে মিশিয়ে খান। খালি পেটে খেলে বাদামের পুষ্টিগুণ শরীরে তাড়াতাড়ি কাজ করে এবং হজমও হয় তাড়াতাড়ি। লবণ দিয়ে ভাজা বাদাম বা প্রক্রিয়াজাত করা বাদাম খাবেন না। বাদামের ওপরের পাতলা খোসাটা ছাড়িয়ে খান। কাঁচা চিবিয়ে খেতে পারলেই সবচাইতে ভালো। তা না হলে ক্ষীর বা মিষ্টি কোনো খাবারের সঙ্গে খান। পেস্তা বাদাম বেটে দুধের সঙ্গে মিশিয়েও খেতে পারেন।


পেস্তা বাদাম এর উপকারিতা ও অপকারিতা

পেস্তা বাদাম অনেক পুষ্টিকর এবং জনপ্রিয় একটি খাবার।পেস্তা বাদামের অনেক চাহিদা। পেস্তা বাদাম সারা বছর পাওয়া যায়। পেস্তা বাদাম সঠিকভাবে সংরক্ষন করে নিয়মিত খেলে এটি সাস্থ্যের অনেক উপকার করে থাকে। পেস্তা বাদাম অনেক পুষ্টিকর একটি খাবার।পেস্তা বাদামের অনেক উচ্চ মাত্রায় ক্যালারি রয়েছে। অনেকেই জানতে চায় পেস্তা বাদাম খাওয়ায় কি কি উপকারিতা ও অপকারিতা রয়েছে। চলু জেনে নেই পেস্তা বাদাম এর উপকারিতা ও অপকারিতা।

উপকারিতাঃ

  •  পেস্তা বাদাম ডায়াবেটিসের মতো ভয়ঙ্কর রোগ থেকে রক্ষা করে। আমাদের শরীরের প্রয়োজনীয় ৬০ শতাংশ ফসফরাস পূরণ করে এক কাপ পেস্তা বাদাম। যা ডায়াবেটিস থেকে আমাদের রক্ষা করে। পেস্তায় উপস্থিত ফসফরাস প্রোটিনকে অ্যামিনো অ্যাসিডে ভেঙ্গে দেয় যার ফলে শরীরের গুলুকোজের শক্তি বৃদ্ধি করে।
  • প্রোটিনের অন্যতম উৎস হচ্ছে পেস্তাবাদাম। ইহা খাদ্যনালীতে উপকারি ব্যাকটেরিয়া তৈরি করে ফলে পেট পরিষ্কার হয় এবং হজম শক্তি বৃদ্ধি করে।
  • দাঁত ও লিভারের কয়েক ধরনের সমস্যা দূর করে থাকে পেস্তাবাদাম।
  • পেস্তাবাদামে রয়েছে, লুটেন নামক এক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট, যা মানুষের শরীরে বয়সের কারণে চোখের সমস্যা, বিশেষ করে চোখের ছানি পড়া রোগের সমস্যা দূর করতে বিশেষ ভূমিকা রাখে।
  • নিয়মিত নিয়ম মেনে পেস্তা খেলে অনেক ধরনের রোগ থেকে মুক্তি পাওয়া যায়।
  • নিয়মিত পরিমাণমত পেস্তা খেলে ত্বকের বিভিন্ন সমস্যা দূর হবে।
  • পেস্তাবাদামে সবচেয়ে বেশি পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট ও ফাইটোস্টেরল। এতে উপস্থিত ফাইবার খুব সহজে দেহের কোষ্ঠকাঠিন্য দূর করে থাকে।
  • ডায়াবেটিস রোগীদের জন্য পেস্তাবাদামের তেল বিশেষ উপকারি।
  • এতে থাকা মনো-আনস্যাচুরেটেড ফ্যাট কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে, ফলে আপনি হৃদরোগের ঝুঁকি থেকে অনেকটাই মুক্ত থাকতে পারবেন।

পেস্তা বাদামের যেমন উপকারিতা রয়েছে তেমন অপকারিতা রয়েছে। চলুন জেনে নেই পেস্তা বাদামের অপকারিতা।

অপকারিতা

যাদের এলার্জির সমস্যা আছে, তাদের এই বাদাম খাওয়া থেকে বিরত থাকতে হবে, কারণ পেস্তাবাদাম এলার্জির সমস্যা তৈরি করে।পরিমাণের তুলনায় বেশি খেলে আপনার রক্তচাপ বাড়িয়ে দেবে।যারা কিডনী সমস্যায় ভূগছেন, তাঁরা পেস্তাবাদাম পরিহার করুন। অতিরিক্ত গ্রহণে আপনার কিডনীতে পাথর সৃষ্টি করতে পারে।মজা পেয়ে নিয়মের বাইরে খুব বেশি বেশি খেতে থাকলে আপনার ওজন বেড়ে যাবে নিশ্চিত।


আশা করি আমাদের এই পোস্ট থেকে আপনারা পেস্তা বাদামের দাম,পেস্তা বাদামের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে পেড়েছেন। আমাদের এই পোস্টে পেস্তা বাদাম সম্পর্কে বিস্তারিত দেওয়া আছে।আশা করি আমাদের পোস্টটি আপনাদের ভালো লেগেছে।পুড়ো পোস্টটি সম্পূর্ণ পড়ার জন্য ধন্যবাদ।

একই ধরনের পোস্ট

×