১ কেজি ও ৫০, 100 গ্রাম কাজু বাদামের দাম কত

১ কেজি ও ৫০, 100 গ্রাম কাজু বাদামের দাম কত ২০২৪

Last Updated:3 months ago

আশা করি সকলে ভালো আছেন। আজকে আমরা ১ কেজি ও ১০০, ৫০ গ্রাম কাজু বাদামের দাম কত এই সম্পর্কে আলোচনা করবো। আমাদের দেশে বর্তমান সময়ে বিভিন্ন ধরনের খাবার দাবার তৈরি করে তার স্বাধ ও ঘ্রান বাড়াতে কাজুবাদাম এর সমাহার দেখা যায়। যে কোন বিয়ে বাড়ি থেকে শুরু করে অনেক ধরনের অনুষ্ঠানের বিভিন্ন ধরনের খাবারে কাজুবাদাম ব্যবহার করা হয়। শুধু যে ঝাল খাবার কাজুবাদাম ব্যবহার করা হয় তাই নয়। এমনকি মিষ্টি খাওবারে ও কাজুবাদাম এর ব্যবহার আমাদের বাংলাদেশে প্রচুর পরিমাণে প্রচলিত। অনেকেই কাজু বাদামের দাম সম্পর্কে জানতে চায়। আজকে আমরা এই পোস্টের মাধ্যমে জানিয়ে দিবো কাজু বাদামের দাম কত

কাজু বাদামের দাম কত

বর্তমানে বিভিন্ন ধরণের কাজু বাদাম পাওয়া যায়। একেক ধরণের কাজু বাদামের দাম একেক রকম। বাংলাদেশে ১ কেজি কাজু বাদামের দাম ১,০৫০ টাকা। কাজুবাদাম এর স্বাদ এবং স্বাস্থ্য উপকারের কারণে খাবার প্রেমীদের মধ্যে জনপ্রিয়। অন্যান্য সমৃদ্ধ খাবারের সাথে মিষ্টি আইটেমগুলিতে বিশেষ গন্ধ যুক্ত করার জন্য এটি দুর্দান্ত। পাশাপাশি এটি ঝাল আইটেমগুলিতে এবং খাবারের সজ্জাতেও ব্যবহৃত হচ্ছে।

ডারাজ থেকে অর্ডার করুনঃ  কাজু বাদাম


100 গ্রাম কাজু বাদামের দাম কত

কাজু বাদামের অনেক গুনাগুন থাকায় বর্তমানে বাংলাদেশে কাজু বাদামের চাহিদা অনেক বেশি চাহিদার পাশাপাশি এর দাম কিছুটা বেশি। আগে ১০০ গ্রাম কাজুবাদাম ৮০ থেকে ৯০ টাকার মধ্যে পাওয়া যেতো। এখন বর্তমান বাজারে ১০০ গ্রাম কাজুবাদামের দাম ১১০ থেকে ১২০ টাকা। তবে প্রকারভেদে এর দাম কম বেশি হতে পারে।


কাজু বাদাম কত টাকা কেজি

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে কাজু বাদামের অনেক চাহিদা। তবে অন্যান্য দেশের থেকে বাংলাদেশে কাজুবাদামের চাহিদা একটু বেশি। বাংলাদেশে অনেক ধরণের খাবারের মধ্যে এবং ওষুধের মধ্যে কাজুবাদাম ব্যবহার করা হয়। আগে বাংলাদেশে কাজু বাদাম উৎপাদন করা হতো না। ভারত,মিয়ানমার,এবং অন্যান্য দেশ থেকে কাজু বাদাম আমদানি করা হতো।কিন্ত বর্তমানে বাংলাদেশেও কিছু কিছু জায়গায় কাজু বাদাম উৎপাদন করা হয়। কাজু বাদামের অনেক চাহিদা থাকায় অনেকেই জানতে চায় কাজু বাদামের দাম কত। চলুন জেনে নেই কাজু বাদাম কত টাকা কেজি।

বর্তমান বাজারে প্রতি কেজি কাজু বাদামের দাম ৮৫০ থেকে ১২০০ টাকার মাধ্যে। ছোট সাইজের প্রতি কেজি কাজুবাদামের দাম ৮৫০ টাকা। মিডিয়াম সাইজের প্রতি কেজি কাজু বাদামের দাম ১০৫০ টাকা এবং বড় সাইজের প্রতি কাজু বাদামের দাম ১২০০ টাকা।তবে এর দাম একেক জায়গায় একেক রকম হতে পারে।


কাজু বাদামের পাইকারি দাম কত

বর্তমানে কাজু বাদামের অনেক চাহিদা থাকায়। বড় বড় সুপারশপসহ ছোট বড় প্রায় সকল মার্কেটে কাজু বাদাম পাওয়া যায়। বাংলাদেশে অনেক ব্যবসায়ী আছে যারা প্রতি বছর কাজু বাদাম আমদানি করে থাকে। আবার অনেক ব্যবসায়ী কৃষকরা কিছু কিছু জায়গায় কাজু বাদাম উৎপাদন করে থাকে। এছাড়া অনেক ছোট ব্যবসায়ী আছে যারা কাজু বাদাম আমদানি করতে চায় কিন্ত কাজু বাদামের পাইকারি দাম জানে না।অনেকেই জানতে চায় কাজু বাদামের পাইকারি দাম কত। কাজু বাদামের পাইকারি দাম না জানায় অনেকেই কাজু বাদাম আমদানি করতে পারে না। আজকে আমরা জানিয়ে দিবো কাজু বাদামের পাইকারি দাম।

বর্তমান বাজারে পাইকারি প্রতি কেজি কাজু বাদামের দাম ৭৫০ থেকে ৮৫০ টাকা পর্যন্ত। তবে ভালো কোয়ালিটির কাজু বাদাম পাইকারি প্রতি কেজি ৯৫০ টাকা বিক্রি হয়ে থাকে।


৫০ গ্রাম কাজু বাদামের দাম কত

কাজু বাদাম।কাজু বাদামকে আরো অনেক নামে ডাকা যায় যেমনন কাজু বাদামের ইংরেজি নাম noun/ cashew; almond আমরা বাংলায় কাজু বাদাম বলে থাকি। সাধারণত বেশির ভাগ কাজু ভারত,ভিয়েতনাম,মিয়ানমার থেকে আমদানি করা হয়ে থাকে। অন্যান্য দেশের তুলনায় ভারত থেকে বেশি কাজু বাদাম আমদানি করা হয় কারণ ভারত কাজু বাদামসহ সকল তাজা এবং শুকনা ফলের পার্থক্যর প্রদাম উৎস। কাজু বাদাম মিষ্টি জাতিয় খাবারের পাশাপাশি অনেক মশলাদার খাবারের স্বাদ বাড়াতে ব্যবহার করা হয়। অনেকেই ৫০ গ্রাম কাজু বাদামের দাম জানতে চায়। নিচে ৫০ গ্রাম কাজু বাদামের দাম কত দেওয়া হলো।

কাজু বাদামের অনেক গুনাগুন থাকায় বর্তমানে বাংলাদেশে কাজু বাদামের চাহিদা অনেক বেশি চাহিদার পাশাপাশি এর দাম কিছুটা বেশি।আগে ৫০ গ্রাম কাজুবাদাম ৪০ থেকে ৫০ টাকার মধ্যে পাওয়া যেতো।এখন বর্তমান বাজারে ৫০ গ্রাম কাজুবাদামের দাম ৬০ থেকে ৭০ টাকা।


১ কেজি কাজু বাদামের দাম কত

আমাদের দেশে বর্তমান সময়ে বিভিন্ন ধরনের খাবার দাবার তৈরি করে তার স্বাধ ও ঘ্রান বাড়াতে কাজুবাদাম এর ব্যবহার দেখা যায়। যে কোন বিয়ে বাড়ি থেকে শুরু করে অনেক ধরনের অনুষ্ঠানের বিভিন্ন ধরনের খাবারে কাজুবাদাম ব্যবহার করা হয়। শুধু যে ঝাল খাবার কাজুবাদাম ব্যবহার করা হয় তাই নয়। অনেক ধরণের মিষ্টি খাওবারে ও কাজুবাদাম এর ব্যবহার আমাদের বাংলাদেশে প্রচুর পরিমাণে প্রচলিত। অনেকেই জানতে চায় ১ কেজি কাজু বাদামের দাম। চলুন জেনে নেই ১ কেজি কাজু বাদামের দাম কত।

বর্তমান বাজারে প্রতি কেজি কাজু বাদামের দাম ৮৫০ থেকে ১২০০ টাকার মাধ্যে। ছোট সাইজের প্রতি কেজি কাজুবাদামের দাম ৮৫০ টাকা। মিডিয়াম সাইজের প্রতি কেজি কাজু বাদামের দাম ১০৫০ টাকা এবং বড় সাইজের প্রতি কাজু বাদামের দাম ১২০০ টাকা। তবে এর দাম একেক জায়গায় একেক রকম হতে পারে।


কাজু বাদাম খাওয়ার নিয়ম

বাদামের জগতে সর্বউচ্চ স্থানে রয়েছে পুষ্টিগুন এবং শারিরিক উপকারিতা সমৃদ্ধ কাজু বাদাম। এর ইংরেজি নাম cashew nuts/ আমরা বাংলায় কাজু বাদাম নামে চিনে থাকি।প্রতিদিন কেউ নিয়ম করে এক মুঠো কাজু বাদাম খেলে তার শরিরের পুষ্টিকর উপাদানের ঘাটতি দূর হয়। এছাড়া আরো অনেক উপকারিতা পাওয়া যায়। অনেকেই জানতে চায় কাজু বাদাম কিভাবে খেতে হয়। চলুন জেনে নেই কাজু বাদাম খাওয়ার নিয়ম।
কাজু বাদাম খাওয়ার উপকারিতা অনেক। তাই এটি নিয়মিত খাওয়ার অভ্যাস করা উচিৎ। তবে কিভাবে বা কি নিয়মে খাবেন তা জানা দরকার। এর জন্য প্রথমে আপনাকে ঠিক করতে হবে আপনি কেন খাবেন? এবং কখন খাবেন?
যদি আপনি ডায়েট এর জন্য খেয়ে থাকেন তাহলে সকালের নাস্তার পর এবং দুপুরের খাবারের আগের সময়, যেমন- ১১.০০–১.০০ টার মধ্যে একমুঠ বাদাম খেতে পারেন। আবার বিকালেও যখন হালকা ক্ষুধা লাগবে তখন নাস্তা হিসাবে অন্য খাবার না খেয়ে একমুঠ কাজু বাদাম ৪.০০–৫.৩০ টার মধ্যেও খেতে পারেন। এতে ক্ষুধাও চলে যাবে সেই সাথে আপনার ডায়েটও ঠিক থাকবে।
ডায়েট ছাড়া যদি অন্য কোন কারণে খেয়ে থাকেন তাহলে ১০–১২ টি বাদাম রাতে ভিজিয়ে রেখে সকালে তা খেয়ে নিবেন।
অতিরিক্ত মাত্রায় কাজু বাদাম খাওয়া যাবে না। অতিরিক্ত মাত্রায় খেলে কিন্তু শরীরের উপকারের পরিবর্তে অপকারটা বেশি হবে। কারণ এর উপাদানগুলো বেশি মাত্রায় শরীরে যেতে থাকলে তা উল্টো ফল হতে শুরু করে। তাই কাজু বাদাম সবসময় পরিমিত পরিমাণে খেতে হবে, তবেই এর সুফল পাওয়া যাবে।

কাজু বাদামের উপকারিতা ও অপকারিতা

কাজু বাদাম অনেক পুষ্টিকর এবং জনপ্রিয় একটি খাবার।কাজু বাদামের অনেক চাহিদা।কাজু বাদাম সারা বছর পাওয়া যায়। কাজু বাদাম সঠিকভাবে সংরক্ষন করে নিয়মিত খেলে এটি সাস্থ্যের অনেক উপকার করে থাকে। কাজু বাদাম অনেক পুষ্টিকর একটি খাবার।কাজু বাদামের অনেক উচ্চ মাত্রায় ক্যালারি রয়েছে। অনেকেই জানতে চায় কাজু খাওয়ায় কি কি উপকারিতা ও অপকারিতা রয়েছে। চলু জেনে নেই কাজু বাদামের উপকারিতা ও অপকারিতা।
১. কাজু বাদাম রক্ত চাপ নিয়ন্ত্রণে সাহায্য করে:
 কাজু বাদাম রক্ত চাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। একটি গবেষণায় এটা প্রমানিত হয়েছে যে কাজু বাদাম রক্ত চাপ কম করতে সাহায্য করে।
২. কাজু বাদাম হার্টের জন্য উপকারী:
কাজু বাদাম হার্টের জন্য উপকারী। কারণ এটি আমাদের শরীরের খারাপ কোলেস্টেরলের মাত্রা কম করে এবং ভালো কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করতে সাহায্য করে। ফলে হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকটাই কম হয়।
৩. কাজু বাদাম হজম শক্তি উন্নত করতে সাহায্য করে:
কাজু বাদাম হজম শক্তি উন্নত করতে সাহায্য করে। কারণ কাজু বাদামের মধ্যে আছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার। যা হজম শক্তি উন্নত করতে সাহায্য করে।
৪. কাজু বাদাম ক্যান্সার প্রতিরোধ করে:
কাজু বাদাম ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। কারণ কাজু বাদামের মধ্যে আছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যা ক্যান্সার প্রতিরোধে সাহায্য করতে।
৫. কাজু বাদাম হাড়ের জন্য ভালো:
কাজু বাদাম হাড়ের জন্য খুবই উপকারী। কারণ কাজু বাদামের মধ্যে আছে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম। যা হাড় শক্ত করতে ও মজবুত করতে সাহায্য করে।
৬. ডায়াবেটিসের জন্য উপকারী:
কাজু বাদাম ডায়াবেটিসের জন্য উপকারী। রক্তের গ্লুকোজের মাত্রা স্থিতিশীল করতে সাহায্য করে কাজু বাদাম।
৭. দাঁত ও মাড়ি সুস্থ রাখে কাজু বাদাম:
দাঁত ও মাড়ি সুস্থ রাখতে সাহায্য করে কাজু বাদাম। কারণ এর মধ্যে আছে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম। যা দাঁত ক্ষয় রোধ করতে সাহায্য করে কাজু বাদাম।
৮. পিওথলির পাথর প্রতিরোধ করতে সাহায্য করে কাজু বাদাম
কাজু বাদাম পিওথলির পাথর প্রতিরোধ করতে সাহায্য করে। কারণ কাজু বাদামের মধ্যে আছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার। যা পিওথলির পাথর প্রতিরোধ করতে সাহায্য করে।
৯. কাজু বাদাম রক্ত শূন্যতা দূর করে:
কাজু বাদাম রক্তশূন্যতা দূর করতে সাহায্য করে। কারণ কাজু বাদামের মধ্যে আছে পর্যাপ্ত পরিমাণে আয়রন। যা রক্ত শূন্যতা দূর করতে সাহায্য করে।
১০. কাজু বাদাম চুলের জন্য উপকারী:
কাজু বাদাম চুলের জন্য খুবই উপকারী। কারণ কাজু বাদামের মধ্যে আছে পর্যাপ্ত পরিমাণে ম্যাগনেসিয়াম, আয়রন, ফসফরাস, জিংক। যা চুলের পুষ্টি জোগাতে সাহায্য কর। ফলে চুল উজ্জ্বল এবং মজবুত হয়।
১১. কাজু বাদাম রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে:
কাজু বাদাম আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে‌। কারণ কাজু বাদামের মধ্যে আছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট।

কাজু বাদামের যেমন উপকারিতা রয়েছে তেমনি অপকারিতাও রয়েছে। চলুন জেনে নেই কাজু বাদামের অপকারিতা। 
যেসব ব্যক্তিদের অ্যালার্জি আছে সেই সব ব্যক্তিদের কাজুবাদাম খাওয়া থেকে দূরে থাকাই ভালো। কারণ কাজু বাদামের মধ্যে অ্যালার্জি আছে। অ্যালার্জি লক্ষণ হবে গায়ে চুলকানি, ফুসুরি, ফোলা ভাব, লাল ভাব ইত্যাদি।
অতিরিক্ত মাত্রায় কাজু বাদাম খাওয়ার ফলে ডায়রিয়া হতে পারে।
অতিরিক্ত মাত্রায় কাজু বাদাম খাওয়ার ফলে শরীরে উচ্চ রক্তচাপ সৃষ্টি হতে পারে, ফলে হার্ট অ্যাটাক, ষ্ট্রোক হতে পারে।
অতিরিক্ত মাত্রায় কাজু বাদাম খাওয়ার ফলে পেট ব্যথা, পেটে ফোলা ভাব, গ্যাস, অম্বল সৃষ্টি হতে পারে।
অতিরিক্ত মাত্রায় কাজু বাদাম খাওয়ার ফলে কিডনিতে খারাপ প্রভাব পড়তে পারে।

কাজু বাদামের ছবি

কাজু বাদামের ছবি ১

কাজু বাদামের ছবি ২


কাজু বাদাম গাছের ছবি

কাজু বাদামের ছবি গাছের ১

কাজু বাদামের গাছের ছবি ২



আশা করি আপনারা আমাদের এই পোস্টে কাজু বাদামের উপকারিতা ও অপকারিতা এবং কাজুমের দাম সম্পর্কে বিস্তারিত দেওয়া আছে। পুড়ো পোস্টটি ধৈর্য ধরে পড়ার জন্য ধন্যবাদ। 

একই ধরনের পোস্ট

×