খুরমা খেজুরের দাম কত

খুরমা খেজুরের দাম কত ২০২৪

Last Updated:3 months ago

আশা করি সকলে ভালো আছেন আজকে আমরা খুরমা খেজুরের দাম কত এই সম্পর্কে আলোচনা করবো। খুরমা খেজুর খুবি সুস্বাদু একটি ফল। এটি সাধারণত মধ্যেপ্রাচ্যের দেশ গুলোতে উৎপাদন হয়ে থাকে। তে রয়েছে প্রচুর ক্যালোরি এবং রয়েছে প্রচুর খাদ্যগুণ, যেমন ভিটামিন-বি,-সি, আয়রন এবং প্রচুর পরিমাণে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়াম, অ্যামিনো অ্যাসিড, ভিটামিন-কে। খেজুরের বৈজ্ঞানিক নাম-Phoenix dactylifera Linn. বর্তমানে বাংলাদেশে এই খেজুরের চাহিদা অনেক বেশি। প্রায় সকলেই এই খেজুর পছন্দ করে। এটি খেতে অনেক সুস্বাদু এবং অনেক পুষ্টি গুনাগুন সমৃদ্ধ। এই খেজুরে অনেক উপকার রয়েছে। অনেক জানতে চায় খুরমা খেজুরের দাম। আজকে আমরা জানিয়ে দিবো খুরমা খেজুরের দাম কত

খুরমা খেজুরের দাম কত

খুরমা খেজুর সাধারণত বাংলাদেশে উৎপাদন হয় না। এই খেজুর মধ্যেপ্রাচ্যের দেশ গুলো থেকে বাংলাদেশে আমদানি করা হয়। সৌদি আরব, ইরাক ,ইরান, এই দেশ গুলো বাংলাদেশে খুরমা খেজুরসহ অনেক ধরণের খেজুর রপ্তানি করে থাকে। তবে অন্যান্য খেজুরের থেকে খুরমা খেজুরের দাম কিছুটা কম। বর্তমান বাজারে খুরমা খেজুরের প্রতি কেজির দাম ২০০ থেকে ৮০০ টাকার উপরে। তবে এই খেজুরের পাইকারি দাম ১০০ থেকে ৫০০ টাকা মধ্যে প্রতি কেজি। তবে এর দাম একেক জায়গায় একেক রকম হতে পারে।

ডারাজ থেকে অর্ডার করুনঃ  খুরমা খেজুর


শুকনো খেজুরের দাম কত

শুকনো খেজুরকেই খুরমা খেজুর বলা হয় । এই খেজুরের দাম আর খুরমার দাম একই এর দামও প্রতি কেজির দাম ২০০ থেকে ৮০০ টাকার উপরে


খুরমা খেজুর খাওয়ার নিয়ম

খুরমা খেজুরের মধ্যে অনেক উপকার রয়েছে। সাধারণত খুরমা খেজুর অনেক শুকনো হয় এবং খেতে অনেক মিষ্টি ।এই খেজুর অতি মিষ্টিজাত ফল। এতে রয়েছে প্রচুর ক্যালোরি এবং রয়েছে প্রচুর খাদ্যগুণ, যেমন ভিটামিন-বি,-সি, আয়রন এবং প্রচুর পরিমাণে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়াম।অনেকেই জানতে চায় খুরমা খেজুর কিভাবে খেতে হয়। চলুন জেনে নেই খুরমা খেজুর খাওয়ার নিয়ম।

সাধারণত এই খেজুর খাওয়ার কোনো নির্দিষ্ট নিয়ম নেই। এই খেজুর যেকোনো সময় খাওয়া যায়। তবে খালি পেটে এই খেজুর খেলে একটু বেশি উপকার পাওয়া যায়। তাছাড়া দুধ কিং মধুর সাথে  মিশিয়ে খেলে অনেক উপকার পাওয়া যায়।

 

খুরমা খেজুরের উপকারিতা

খুরমা খেজুর খাওয়ার অনেক উপকার রয়েছে। এটি শরীরের অনেক উপকার করে। এই খেজুরে প্রচুর পরিমাণে ভিটামিন,ক্যালসিয়াম রয়েছে। অনেকেই খুরমা খেজুর খেয়ে থাকে কিন্ত খুরমা খেজুরের উপকারিতা সম্পর্কে অনেকেই জানে না। চলুন জেনে নেই খুরমা খেজুরের উপকারিতা।

খেজুর হৃদপিণ্ডকে সুস্থ্য সবল রাখে এবং রক্তচাপের জন্য খুবই উপকারী। খেজুরে থাকা উচ্চ মাত্রার ভিটামিন-বি’ নার্ভকে শান্ত করে রক্তচাপ কমাতে সহায়তা করে৷ এটি ভালো ঘুম হতে সহায়তা করে৷

- খেজুর শারীরিক শক্তি যোগাতে বিশেষ ভূমিকা রাখে। শুকনো খেজুরের শতকরা ৮০ ভাগই চিনি যা সরাসরি রক্তে চলে যায়, তাই শুকনো খেজুরকে মরুভূমির গ্লুকোজ বলা হয়ে থাকে৷

- খেজুরে আছে অ্যামিনো অ্যাসিড ও ট্রিপটোফেন, যেটি সিরোটোনিন হরমোন তৈরিতে খুবই গুরুত্বপূর্ণ যা মনে আনন্দের অনুভূতি ছড়িয়ে দিয়ে মনকে সতেজ রাখে।

- খেজুর রুচি বাড়াতে খেজুরের কোন তুলনা হয় না। অনেক শিশুরা তেমন একটা খেতে চায় না, তাদেরকে নিয়মিত খেজুর খেতে দিলে রুচি ফিরে আসবে।

- খেজুরে পর্যাপ্ত ভিটামিন-এ সমৃদ্ধ ফল হওয়া দৃষ্টিশক্তির জন্য গুরুত্বপূর্ণ।

- খেজুরে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল বিদ্যমান থাকায় অনেক রোগ নিরাময় করা সম্ভব। সাথে সাথে আমাদের শরীরের প্রয়োজনীয় চাহিদা মেটাতে সহায়তা করে।

- খেজুর বিভিন্ন ক্যান্সার থেকে শরীরকে সুস্থ রাখতে অনেক ভূমিকা পালন করে থাকে। যেমন খেজুর লাংস ও ক্যাভিটি ক্যান্সার থেকে শরীরকে দূরে রাখতে সাহায্য করে।

- খেজুরের মধ্যে রয়েছে স্যলুবল এবং ইনস্যলুবল ফাইবার ও বিভিন্ন ধরণের অ্যামিনো অ্যাসিড যা সহজে খাবার হজমে সহায়তা করে।

- খেজুরে আছে ডায়েটরই ফাইবার যা কলেস্টোরল থেকে মুক্তি দেয়। ফলে ওজন বেশি বাড়ে না, সঠিক ওজনে দেহকে সুন্দর রাখা যায়।


আশা করি আপনারা আমাদের এই পোস্ট থেকে খুরমা খেজুরের দাম ও উপকারিতা এবং এর খাওয়ার নিয়ম জানতে পেড়েছেন। আমাদের এই পোস্টে খুরমা খেজুর সম্পর্কে বিস্তারিত অনেক কিছু দেওয়া আছে। আশা করি আমাদের এই পোস্টটি আপনাদের ভালো লেগেছে। পুড়ো পোস্টটি ধৈর্য ধরে সম্পূর্ণ পড়ার জন্য ধন্যবাদ।

একই ধরনের পোস্ট

×