কোহিনুর হীরার দাম কত

কোহিনুর হীরার দাম কত ২০২৪

Last Updated:3 months ago

আশা করি সকলে ভালো আছেন। আজকে আমরা কোহিনুর হীরা ও এর দাম সম্পর্কে জানবো। কোহিনুর হীরা অনেক মূল্যবান। অনেকেই এই হীরার দাম সম্পর্কে জানতে চায়। তাই এর দাম জানার জন্য ইন্টারনেটে খুজে থাকেন কোহিনুর হীরার দাম কত। কোহিনুর অর্থ হলো আলোর পাহাড়। এটি বিশ্বের অন্যতম বৃহৎ কাটা হীরা। কোহিনুর হীরার ওজন প্রায় ১০৮.৯৩ ক্যারেট। যেহেতু পৃথিবীর সবচাইতে মূল্যবান হীরা এটি তাই এটির দাম কত টাকা সেটি জানার কৌতূহল সকলেরই রয়েছে। তাহলে চলুন জেনে নেই বাংলাদেশি টাকায় এই কোহিনুর হীরার দাম কত হতে পারে। হংকং এর হীরার প্রদর্শনীতে বিক্রি হওয়া হীরার মূল্যের সঙ্গে তুলনা করে,কোহিনুর হীরার মূল্য নির্ধারণ করলে কোহিনুরের আনুমানিক মূল্য হয়ে যায় ১৫ হাজার কোটি টাকা

কোহিনুর হীরার দাম কত

কোহিনুর হীরার ওজন ১০৮.৫৩ ক্যারেট যা আগের তুলনায় বর্তমানে অনেক কম হয়ে গেছে। বর্তমানে কোহিনুর দাম ১৫ হাজার কোটি টাকা।


কোহিনূর হীরার ইতিহাস

কোহিনুর অর্থ হলো আলোর পাহাড়। কোহিনুর হীরা বিশ্বের অন্যতম বৃহৎ কাটা হীরা। যার ওজন প্রায় ১০৮.৯৩ ক্যারেট। এই ইতিহাসে বিভিন্ন রাজা বাদশাহ এই হীরা ব্যবহার করেছে বিভিন্ন রাজা বাদশাহদের ব্যবহারের পর বর্তমানে এটি রয়েছে টাওয়ার অফ লন্ডনে। কোহিনুর হীরার ইতিহাসের সূচনা ১৩০৪ খ্রিস্টাব্দে। এই হীরার মূল দেশ হলো ভারত। এর মূল মালিক হলো কাকাতিয়া রাজবংশ। এর উত্তরসূরি দলীপ সিং ১৮৫০ খ্রিস্টাব্দে এটি ইস্ট ইন্ডিয়া কোম্পানির হাতে তুলে দেন। ইস্ট ইন্ডিয়া কোম্পানি শেষ পর্যন্ত ১৮৫০ খ্রিস্টাব্দে এটিকে আনুষ্ঠানিকভাবে রাণি ভিক্টোরিয়ার হাতে তোলে দেন। কোহিনূরের মালিকানা নিয়ে আশির দশকেও বিতর্কের সৃষ্টি হয়েছিল। ইরান, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, এমনকি বাংলাদেশ পর্যন্ত এর সত্ত্ব দাবি করেছিল। তবে ব্রিটিশ সরকার সব দাবিই প্রত্যাখ্যান করেছে এবং এসকল দাবী অযৌক্তিক বলে আখ্যায়িত করেছে।


আসল হীরা চেনার উপায় কি

পৃথিবীর অন্যতম একটি মূল্যবান পাথর হলো হীরা। তাই অনেকেই হীরা কেনার জন্য আগ্রহি হয়ে থাকেন। বিশেষ করে মেয়েরা শখের বশে হীরার তৈরি গহনা পড়ে থাকে। হীরা কেনার সেটি আসল নাকি নকল সেই সম্পর্কে জানা জরুরি। আসল হীরা চেনার উপায় কি অনেকেই এই বিষয়ে জানার জানতে চায়। আজকে এই পোস্টে আসল হীরা চেনার উপায় কি এই বিষয়ে  বিস্তারিত আলোচনা করবো।

১. প্রথমে যে হীরাটি পরীক্ষা করতে হবে, তা সামনে নিয়ে তার উপর দম ফেলুন, যদি দেখেন হীরাটি কিছুক্ষণ ঘোলা হয়ে আছে, তাহলেই বুঝবেন তা নকল হীরা। কারণ আসল হীরা কখনও বেশিক্ষণ ঘোলা থাকেনা, নিমেষেই তা পরিষ্কার হয়ে যায়।         

২. হীরা সবসময় সোনা, প্লাটিনাম এসব ধাতুর উপর বসানো হয়। হীরার গহনা কেনার সময় যদি দেখেন আপনার হীরার গহনাটি কোনো কম দামি ধাতুর উপর বসানো তাহলে আপনার ওই হীরাটি নকল হওয়ার সম্ভবনা বেশি এটি আসল হীরার মতোই নকল হীরার একটি চকচকে ভার্সন।

৩. আসল হিরাতে আলো পড়লে আয়নার মতো আলো রিফ্রাক্ট হয়। আর নকল হীরাতে আলো পড়লে আলো রিফ্রাক্ট হয় না। আর নকল হীরা আসল হীরার মতো চকচকে হয় না।

৪. আরেকটি পদ্ধতি হল ডট পদ্ধতি, এর মানে হল আপনি সাদা কাগজে একটি ডট আঁকবেন, তার উপর আপনার পাথরটি রাখবেন, যদি পাথরের মধ্য ডট টি দেখা যায় তাহলে বুঝবেন হীরাটি নকল, যদি আসল হয় তাহলে আপনি ডটটি স্পষ্টভাবে দেখতে পারবেন না।


১ ক্যারেট হীরার দাম কত

অনেকেই ভাবছেন হীরা ক্রয় করবেন কিন্ত হীরার দাম সম্পর্কে জানেন না।হীরার মূল্য মূলত আন্তর্জাতিক দামের উপর ভিত্তি করে প্রতিদিন পরিবর্তন হয়। আজকে আমরা এই পোস্ট এর মাধ্যমে জানিয়ে দিবো ১ ক্যারেট হীরার দাম কত।চলুন দেখে নেই বর্তমান বাজারে ১ ক্যারেট হীরার মূল্য কত।

বর্তমানে বাংলাদেশে ১ ক্যারেট হীরার দাম ৭৯ হাজার ১৪১ টাকা। ০.৫ ক্যারেটের হীরার দাম ৩৯ হাজার ৫৭০ টাকা। ০.৭৫ ক্যারেটের হীরার দাম ৫৯ হাজার ৩৫৫ টাকা। ০.২৫ ক্যারেটের হীরার দাম ১৯ হাজার ৭৮৫ টাকা। ০.১ ক্যারেটের হীরার দাম ৭৯১৪ টাকা। ০.২ গ্রাম ক্যারেট হীরার দাম ৭৯ হাজার ১৪১ টাকা। ১ গ্রাম ক্যারেট হীরার দাম ৩ লক্ষ ৯৫ হাজার ৭০৬ টাকা। এছাড়া ১ ক্যারেট হীরার সর্বনিম্ন মূল্য ১ লক্ষ ৬১ হাজার ৬৬৮ টাকা এবং ১ ক্যারেট হীরার সর্বোচ্চ মূল্য ১৩ লক্ষ ২৪ হাজার ৬৬৫ টাকা।


১ কেজি হীরার দাম কত

হীরার দাম সাধারণত আন্তর্জাতিক দামের উপর ভিত্তি করে প্রতিদিন পরিবর্তন হয়ে থাকে।

তাই নির্ধারণ করে সঠিক ভাবে দাম বলা সম্ভব না। কিন্ত বর্তমান বাজারের হিসাবে দাম বলা যায়। অনেকেই ১ কেজি হীরার দাম কত, তা জানার জন্য আগ্রহি হয়ে থাকেন। চলুন জেনে নেই বর্তমান বাজারে ১ কেজি হীরার দাম কত।

একটি ১ কেজি হীরার ওজন ৫০০০ ক্যারেট হয়ে থাকে। সেই হিসেবে ধরতে গেলে ১ ক্যারেট হীরার দাম ৭৯১৪১ টাকা তাহলে ৫০০০ ক্যারেটের দাম ( ৭৯১৪১x৫০০০) ৩৯৫,৭০৫,০০০ টাকা। তাহলে ১ কেজি হীরার দাম ৩৯৫,৭০৫,০০০ টাকা।


1 গ্রাম হীরার দাম কত

বর্তমানে বাংলাদেশসহ বিশ্বের প্রায় সব দেশেই হীরার চাহিদা অনেক। বিশেষ করে মেয়েরা হীরার তৈরি অলংকার পড়তে বেশি পছন্দ করে। বিয়েসহ বিভিন্ন ইভেন্ট কিংবা ঘরোয়া অনেক অনুষ্ঠানে মেয়েরা হীরার তৈরি গহনা ব্যবহার করে থাকে। অনেকেই 1 গ্রাম হীরার দাম কত জানতে চান। হীরার দাম সম্পর্কে ইন্টারনেটে খুজে থাকেন। নিচে ১ গ্রাম হীরার দাম কত দেওয়া হলো।

১ গ্রাম হীরা ৫ ক্যারেট ওজন হয়ে থাকে। যেহেতু ১ ক্যারেট হীরার দাম ৭৯১৪১ টাকা তাহলে (৭৯১৪১x৫) ৩৯৫৭০৬ টাকা। তাহলে ১ গ্রাম হীরার দাম দাড়ায় ৩ লক্ষ ৯৫ হাজার ৭০৬ টাকা।


100 গ্রাম হীরার দাম কত

সাধারণত ১০০ গ্রাম হীরার ওজন ৫০০ ক্যারেট হয়ে থাকে। আর একটি ৫০০ ক্যারেটের হীরার দাম অবশ্যই খুব বেশি হতে পারে। তারপড়েও অনেকেই জানতে চান 100 গ্রাম হীরার দাম কত।

যেহেতু ১ গ্রাম হীরার ওজন ৫ ক্যারেট হয়ে থাকে। ১ গ্রাম হীরার দাম ৩৯৫৭০৬ টাকা। ১০০ গ্রাম হীরার ওজন ৫০০ ক্যারেট তাহলে ১০০ গ্রাম হীরার দাম (৩৯৫৭০৫x১০০) ৩৯,৫৭০,৬০০ টাকা। 

তাহলে ১০০ গ্রাম হীরার দাম দাঁড়ায় ৩৯,৫৭০,৬০০ টাকা।


আশা করি আপনারা আজকের এই পোস্ট থেকে বিভিন্ন ক্যারেটের হীরার দাম, কোহিনুর হীরার দাম, ইতিহাস এবং হীরা সম্পর্কে অনেক তথ্য বিস্তারিত জানতে পেড়েছেন। পুড়ো পোস্টটি ধৈর্য ধরে শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ।

একই ধরনের পোস্ট

×