আজকের ময়দার দাম কত

আজকের ময়দার দাম কত ২০২৪

Last Updated:3 months ago

আসসালামু আলাইকুম। আশা করি সকলে ভালো আছেন। আজকে আমরা ময়দার দাম সম্পর্কে আলোচনা করবো। ময়দা সকালের নাস্তার খাবারে রুটির প্রয়োজনে অথবা রাতের খাবারে ডায়েটের দরকারে সহ মানব শরীরে পর্যাপ্ত পুষ্টির যোগানে ময়দা কিংবা আটার উপকারিতা সম্পর্কে আসলে নতুন করে বলার কিছু নেই। বর্তমানে বাংলাদেশে ময়দার চাহিদা দিন দিন বেড়েই চলেছে। ময়দা দিয়ে রুটিসহ আরো অনেক খাবার বানানো যায়। ময়দার মধ্যে অনেক পুষ্টিগুন উপাদান রয়েছে যা আমাদের শরীরের জন্য অনেক উপকারি। অনেকেই জানতে চায় ময়দার দাম কত। আজকে আমরা জানিয়ে দিবো আজকের ময়দার দাম কতঃ

আজকের ময়দার দাম কত

খোলা ময়দা এবং প্যাকেটের ময়দা। সাধারণত এই দুই ধরণের ময়দা পাওয়া যায়। একেক ধরণের ময়দার দাম একেক রকম। বর্তমান বাজারে খোলা ময়দা প্রতি কেজির দাম ৫৫ থেকে ৬০ টাকা। ১০ কেজি খোলা ময়দার দাম ৫৫০ থেকে ৬০০ টাকা। এছাড়া বর্তমান বাজারে প্রতি কেজি প্যাকেটের ময়দার দাম ৬০ থেকে ৭০ টাকা। বর্তমানে ৫ কেজি ময়দার প্যাকেটের দাম ৩০০ থেকে ৩৫০ টাকা। তবে এর দাম একেক জায়গায় একেক রকম হতে পারে।


১ কেজি ময়দার দাম কত

ময়দা আটা ও ময়দা কার্যত প্রায় একই জিনিস। গম পিষেই ময়দা তৈরী করা হয়। আটা খোসা সহ মেশিনে গুঁড়া করা হয়, ময়দা একটা মেশিনে খোসা ছাড়িয়ে ময়দা তৈরী করা হয়। তবে আটা এবং ময়দার দাম আলাদা আলাদা হয়ে থাকে। অনেকেই জানতে চায় ময়দার দাম কত। চলুন জেনে নেই ১ কেজি ময়দার দাম কত। বর্তমান বাজারে প্রতি কেজি খোলা ময়দার দাম ৫৫ থেকে ৬০ টাকা। তবে এর দাম আগের তুলনায় একটু বেশি। এছাড়া বর্তমান বাজারে প্রতি কেজি প্যাকেটের ময়দার দাম ৬০ থেকে ৭০ টাকা। যা আগে এর থেকে কম দামে পাওয়া যেতো। এবং বর্তমানে এর দাম কম বেশি হতে পারে।

 সাধারণত ময়দা এবং আটা দুইটাই গম থেকে তৈরি করা হয়। গম এর গায়ে একটি আবরন থাকে এবং এটি গম গুরা করার সময় মেশিনের সাহায্যে ফেলে দেয়া হয় যা আমরা গমের ভুসি নামে জানি।। আর এই আবরন বিহীন গম হতে ই আমরা পাই ময়দা। -আর গম এর গায়ে লেগে থাকা আবরন সহ গুরা করার পর আমরা যা পাই তাকে ই আটা বলে। আর এই কারণ এ ই ময়দা দেখতে সাদা ও আটা দেখতে একটু লালচে হয়। 


তীর ময়দার দাম

খাদ্যশ্রেণিতে সেরা ব্র্যান্ড সিটি গ্রুপের তীর। এ ব্র্যান্ডের অধীনে প্রতিষ্ঠানটির ভোজ্যতেল, আটা, ময়দা, সুজি, চিনিসহ বিভিন্ন পণ্য রয়েছে। বর্তমানে তীর কোম্পানির সব থেকে জনপ্রিয় প্রোডাক্ট হলো ময়দা। বর্তমানে এর চাহিদা অনেক বেশি। তবে ময়দা ছাড়াও তীর কোম্পানি আরো অনেক খাদ্য তৈরি করে থাকে। তীর কোম্পানি বাংলাদেশের মধ্যে অনেক বড় এবং পুড়োনো একটি কোম্পানি। অনেকেই জানতে চায় তীর ময়দার দাম কত। চলুন জেনে নেই তীর ময়দার দাম।

তীর কোম্পানি অনেক খাদ্যপণ্য তৈরি করে থাকে। অনেক খাদ্যপণ্যর মধ্যে সব থেকে জনপ্রিয় হলো ময়দা। বর্তমানে এর চাহিদা অনেক বেশি। বর্তমান বাজারে প্রতি কেজি তীর ময়দার দাম ৭০ থেকে ৭৫ টাকা। এছাড়াও ২ কেজির তীর ময়দার প্যাকেট পাওয়া যায় যার দাম হলো ১৪০ থেকে ১৫০ টাকা। এছাড়া ৫ কেজি তীর ময়দার দাম ৩৫০ থেকে ৩৭৫ টাকা। তবে এর দাম কিছু কম বেশি হতে পারে।


ফ্রেশ ময়দার দাম

বাংলাদেশের বাজারে খাদ্যপণ্য শ্রেণিতে বিদেশি প্রতিষ্ঠানগুলোকে পেছনে ফেলে সবচেয়ে জনপ্রিয় ব্র্যান্ড হয়েছে মেঘনা গ্রুপের ফ্রেশ। ফ্রেশ কোম্পানির সব থেকে জনপ্রিয় পণ্য হলো ময়দা। তবে ময়দা ছাড়াও মেঘনা গ্রুপের ফ্রেশ আরো অনেক প্রয়োজনীয় পণ্য এবং খাদ্য পণ্য তৈরি করে থাকে। ফ্রেশ কোম্পানি খুব আল্প দিনে অনেক জনপ্রিয়তা লাভ করেছে। অনেকেই জানতে চায় ফ্রেশ ময়দার দাম কত। চলুন জেনে নেই ফ্রেশ ময়দার দাম।

বর্তমানে ফ্রেশ ময়দার অনেক চাহিদা রয়েছে। বর্তমান বাজারে প্রতি কেজি ফ্রেশ ময়দার দাম ৭৫ থেকে ৮০ টাকা। এছাড়া বাজারে কিংবা বিভিন্ন দোকানে ২ কেজির একটি ফ্রেশ ময়দার প্যাকেট পাওয়া যায় যার দাম হলো ১৫০ থেকে ১৬০ টাকা। এছাড়া ৫ কেজি ফ্রেশ ময়দার দাম ৩৭৫ থেকে ৪০০ টাকা। ১০ কেজি ফ্রেশ ময়দার দাম ৭৫০ থেকে ৮০০ টাকা। এবং ৫০ কেজি ফ্রেশ ময়দার দাম ৩৭৫০ থেকে ৪০০০ টাকা। তবে এর দাম স্থানভেদে কম বেশি হতে পারে।

 

ময়দার কেজি কত টাকা

বর্তমানে ময়দার অনেক চাহিদা। ময়দা দিয়ে রুটি এবং আরো বিভিন্ন ধরণের মূখরচক পিঠে বানানো যায়। বাংলাদেশের বেশিরভাগ মানুষ ময়দার তৈরি রুটি খেয়ে থাকে। অনেকেই জানতে চায় ময়দা কত টাকা কেজি। চলুন জেনে নেই ময়দার কেজি কত। বর্তমান বাজারে প্রতি কেজি খোলা ময়দার দাম ৫৫ থেকে ৬০ টাকা। এবং প্রতি কেজি প্যাকেটের ময়দার দাম ৬০ থেকে ৭০ টাকা। তবে এর দাম কম বেশি হতে পারে।

ময়দা এক ধরনের নরম এবং সূক্ষ্ম গুঁড়ো , যা বিভিন্ন জাতের বীজ যেমন ভুট্টা এবং গম পিষে, মাড় সমৃদ্ধ পাউডার অর্জন করে। বাণিজ্যিক বাজারে রাই, ওট, চাল, ছোলা, সূর্যমুখী, বাবলা, বিভিন্ন ক্ষেত্রে একটি পরিশোধন প্রক্রিয়া চলছে যা একটি সাদা রঙ দেয়, সেখানে অবিচ্ছেদ্য এবং অন্যান্য রয়েছে সেগুলির মধ্যে উপস্থিত ময়দার আটা যা প্রোটিন এটি স্নিগ্ধতা এবং দৃঢ়তা দেয়। ময়দা খুবই উপকারী শরীরের পক্ষে। এটি দিয়ে রুটি করে খাওয়া খুবই উপকারী।


বসুন্ধরা ময়দার দাম

বসুন্ধরা অনেক পুড়নো এবং বিশ্বস্থ্য একটি কোম্পানি যা বাংলাদেশের রাজধানীতে অবস্থিত তবে এর শাখা বাংলাদেশের অনেক বিভাগে এবং অনেক জেলায় রয়েছে। বর্তমানে বসুন্ধরা অনেক নতুন নতুন পণ্য তৈরি করে আসছে। তবে বসুন্ধরা ময়দার চাহিদা অনেক বেশি। বসুন্ধরা ময়দা অনেক উন্নত মানের গম থেকে তৈরি করা হয়। অনেকেই জানতে চায় বসুন্ধরা ময়দার দাম কত। আজকে আমাদের এই পোস্টের মাধ্যমে জানিয়ে দিবো বসুন্ধরা ময়দার দাম।

বর্তমান বাজারে বসুন্ধরা ময়দা প্রতি কেজির দাম ৪০ থেকে ৪৫ টাকা। তবে বসুন্ধরা ময়দা ৫ কেজির একটি প্যাকেট পাওয়া যায় যার দাম ২০০ থেকে ২২৫ টাকা। তবে এর দাম কিছুটা কম বেশি হতে পারে।


তীর ময়দার দাম ৫০ কেজি

তীর ময়দা অনেক চাহিদা সম্পূর্ণ একটি ময়দা। বর্তমানে এর চাহিদা বাংলাদেশে অনেক বেশি। অনেকেই জানতে চায় তীর ময়দার ৫০ কেজির দাম কত। চলুন জেনে নেই তীর ময়দার দাম ৫০ কেজি। বর্তমান বাজারে প্রতি কেজি তীর ময়দার দাম ৭০ থেকে ৭৫ টাকা। তীর ময়দা সাধারণত প্যাকেটে বিক্রি হয়ে থাকে। বর্তমানে ৫ কেজি তীর ময়দার দাম ৩৫০ থেকে ৩৭৫ টাকা। তবে এর দাম বর্তমানে কম বেশি হতে পারে। 


ময়দার উপকারিতা

ময়দা বর্তমানে প্রায় সবাই ময়দা খেয়ে থাকে। এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে। অনেকেই জানতে চায় ময়দার কি কি উপকারিতা রয়েছে। চলুন জেনে নেই ময়দার উপকারিতা।

উপকারিতাঃ

ময়দা এক ধরনের নরম এবং সূক্ষ্ম গুঁড়ো , যা বিভিন্ন জাতের বীজ যেমন ভুট্টা এবং গম পিষে, মাড় সমৃদ্ধ পাউডার অর্জন করে। বাণিজ্যিক বাজারে রাই, ওট, চাল, ছোলা, সূর্যমুখী, বাবলা, বিভিন্ন ক্ষেত্রে একটি পরিশোধন প্রক্রিয়া চলছে যা একটি সাদা রঙ দেয়, সেখানে অবিচ্ছেদ্য এবং অন্যান্য রয়েছে সেগুলির মধ্যে উপস্থিত ময়দার আটা যা প্রোটিন এটি স্নিগ্ধতা এবং দৃঢ়তা দেয়। ময়দা খুবই উপকারী শরীরের পক্ষে। এটি দিয়ে রুটি করে খাওয়া খুবই উপকারী।

তেল পরিষ্কার করতে:

তেলের বোতল উল্টে সব তেল মাটিতে পড়ে গেছে? তেলতেলে ভাব উঠানো খুব বেশি ঝামেলা। তবে ময়দা এই কাজকে পানির মতাে সহজ করে দেবে। তেলের উপর ময়দা ছিটিয়ে দিন। ময়দা সব তেল শুষে নেবে। এরপর ভেজা একটি কাপড় দিয়ে মুছে নিন। সমস্যা শেষ! সিঙ্ক

পরিষ্কার করতে :

তেল চিটচিটে সিঙ্ক পরিষ্কার করতে ময়দা ভীষন কাজের। সিঙ্কে ময়দা ছড়িয়ে দিন। এরপর ভেজা একটা কাপড় দিয়ে মুছে নিন। সিঙ্ক চকচক করবে, কোন প্রকার লিকুইড ছাড়াই!

গাছকে পোকার হাত থেকে বাচাঁতে:

ছোট ছোট গাছকে পোকার হাত থেকে বাচাঁতে ময়দা খুব ভালো কাজ করে। একটি লবন দানিতে ময়দা নিন। এর সাথে জল মিশিয়ে ভালো করে ঝাকিয়ে গাছের গোড়ায় ছেড়ে দিন। এতে সব পোকা বের হয়ে যাবে। দু দিন পর জল দিয়ে ময়দা ধুয়ে নিন।


আশা করি আপনারা আমাদের এই পোস্ট থেকে বিভিন্ন ধরণের ময়দার দাম, খোলা ময়দার দাম, প্যাকেটের ময়দার দাম, ময়দার উপকারিতা, আটা এবং ময়দার মধ্যে পার্থক্য এবং আরো অনেক কিছু জানতে পেড়েছেন। আমাদের এই পোস্টে বিভিন্ন ময়দার দাম সম্পর্কে বিস্তারিত দেওয়া আছে। আশা করি আমাদের এই পোস্টি আপনাদের ভালো লেগেছে। পুড়ো পোস্টটি ধৈর্য ধরে সম্পূর্ণ পড়ার জন্য ধন্যবাদ। 

একই ধরনের পোস্ট

×