বর্তমানে ধানের দাম কত । এক মণ ধানের দাম

বর্তমানে ধানের দাম কত । এক মণ ধানের দাম ২০২৪

Last Updated:3 months ago

আসসালামু আলাইকুম। আজকে আমরা ধানের দাম কত এ নিয়ে সম্পর্কে আলোচনা করবো। ধান মানবজীবনের খুবি প্রয়োজনীয় একটি খাদ্য উপাদান। বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশে ধান উৎপাদন করা হয়। তবে এই ধানের মধ্যে অনেক ধরণের জাত রয়েছে। বাংলাদেশ, ভারত, চীন সহ আরো অনেক দেশে ধানের চাহিদা অনেক। বাংলাদেশের প্রধান খাদ্য হলো ভাত আর এই ভাতের চাল তৈরি হয় ধান থেকে। বাংলাদেশে ধাণের দাম প্রায়ই কম বেশি হয়ে থাকে। অনেকেই জানতে চায় ধানের দাম কত। চলুন জেনে নেওয়া যাক বর্তমানে ধানের দাম কতঃ

বর্তমানে ধানের দাম কত

বাংলাদেশে বর্তমানে ধানের দাম আগের তুলনায় কিছুটা বেড়েছে। বর্তমানে বাংলাদেশে কেজি প্রতি ধানের দাম ৩০ থেকে ৩৫ টাকা। আগের তুলনায় বর্তমানে ধান এর দাম বেশি হওয়ার কারণ বর্তমানে কেজি প্রতি ধান উৎপাদনের খরচ বেড়েছে ৩০ টাকা এবং চাল উৎপাদনের খরচ বেড়েছে ৪১ টাকা। তবে নতুন নির্ধারিত দাম অনুযায়ী বর্তমানে ১ মণ ধানের দাম ১২০০ থেকে ১৪০০ টাকার মধ্যে। এছাড়াও ৫ মণ ধানের দাম ৬০০০ থেকে ৭০০০ টাকা। এবং ১০ মণ ধানের দাম ১২ হাজার থেকে ১৪ হাজার টাকা। তবে একেক জাতের ধানের দাম একেক রকম হয়ে থাকে। এবং বর্তমানে ধানের দাম একেক জায়গায় একেক রকম হতে পারে।


এক মণ ধানের দাম কত

কৃষি প্রধান দেশ বাংলাদেশ এবং বাংলাদেশের প্রধান ফসল হলো ধান যা বাংলাদেশে প্রচুর পরিমাণে উৎপাদন করা হয়। ধান বাংলাদেশের একটি প্রয়োজনীয় ফসল। শুধু বাংলাদেশেই নয় বিশ্বের বিভিন্ন দেশে ধান উৎপাদন করা হয়। তবে বাংলাদেশে অনেক বেশি পরিমাণে ধান উৎপাদন করার পরেও ধানের দাম বর্তমানে বাংলাদেশে একটু বেশি। বেশির ভাগ জায়গায় মণ প্রতি ধান বিক্রি হয়ে থাকে। তাই অনেকেই জানতে চায় এক মণ ধানের দাম কতো। আজকে আমরা জানিয়ে দিবো এক মণ ধানের দাম কত।

বর্তমানে বাংলাদেশে ধানের দাম অনেকটাই বেশি। বর্তমানে প্রতি মণ ধানের দাম প্রায় ২০০ টাকা করে বৃদ্ধি পেয়েছে। বর্তমান বাজারে এক মণ ধানের দাম ১২০০ থেকে ১৪০০ টাকা। এছাড়া উন্নতমানের এক মণ ধানের দাম ১৬০০ থেকে ১৮০০ টাকা। তবে এর দাম স্থান ভেদে কম বেশি হয়ে থাকে।

 

বাসমতি ধানের দাম কত

বর্তমানে বাঙ্গালিদের সব থেকে পছন্দের চাল হলো বাসমতি। এছাড়া বাংলাদেশে বর্তমানে বাসমতি চালের এবং বাসমতি ধানের অনেক চাহিদা। বাসমতি ধান বাংলাদেশের কৃষকরাই উৎপাদন করে থাকে। অন্যান্য ধানের থেকে বাসমতি ধান কিছুটা আলাদা এবং এই ধানের দাম অন্যান্য ধানের থেকে কিছুটা বেশি। বাসমতি ধানের চাম দিয়ে বিরিয়ানি, পোলাও, খিচুড়িসহ অনেক ধরণের খাবার রান্না করে খাওয়া যায়। অনেকেই জানতে চায় বাসমতি ধানের দাম কত। আজকে আমাদের এই পোস্টের মাধ্যেমে জানিয়ে দিবো বাসমতি ধানের দাম কত।

বর্তমানে বাসমতি চালের চাহিদা অনেক বেশি থাকায় বাসমতি ধানের দাম কিছুটা বেড়েছে। বর্তমান বাজারে প্রতি মণ বাসমতি ধানের দাম ৫ থেকে ৬ হাজার টাকা প্রায়। তবে এর দাম স্থানভেদে কম বেশি হতে পারে।

 

আমন ধানের দাম কত

বর্তমানে বাংলাদেশে উন্নতমানের ধানের জাতের মধ্যে রয়েছে আমন ধান। বাংলাদেশের ধানের প্রজাতির মধ্যে আমন, অঞ্চল ও উৎপাদনের পরিমাণ নির্বিশেষে শীর্ষে অবস্থান করছে। এই ধান বোনো এবং রোপা হয় ডিসেম্বর থেকে জানুয়ারিতে। বাংলাদেশে নিম্নাঞ্চলে ফলানো বেশিরভাগ আমন ধানই ভাসমান জাতের, যার স্থানীয় নাম জলিধান বা অগ্রহায়ণী ধান। এই আমন ধানএর ভাত শরীরের পক্ষে অনেক উপকারি। বর্তমানে আমন ধানের বেশি অনেক চাহিদা রয়েছে। অনেকেই জানতে চায় আমন ধানের দাম কত। চলুন জেনে নেই আমন ধানের দাম।

বর্তমানে বাংলাদেশে ধানের দাম নতুন করে নির্ধারণ করা হয়েছে। নতুন নির্ধারিত দাম অনুযায়ী বর্তমানে আমন ধান প্রতি মণ আমন ধানের দাম ১২০০ থেকে ১৪০০ টাকা। তবে এই ধানের দাম বিভিন্ন অঞ্চলে বিভিন্ন রকম হয়ে থাকে।

 

সরকারি ধানের দাম কত

বাংলাদেশে বেশ কিছু দিন ধরে ধানের দাম অনেক বেশি। আগের তুলনায় বর্তমানে ধানের অনেক বৃদ্ধি পেয়েছে। ধানের দাম বাড়ার কিছু কারণ রয়েছে। ধানের দাম বাড়ার পিছনে অনেক গুল কারন রয়েছে, তার মধ্যে অন্যতম কারন হল ধানের বীজ ,ওসুধ – কীটনাশক এর অধিক মাত্রায় দাম। আগের তুলনাই ধান চাষে খরচ বেড়েছে ৪০%। এছাড়াও আরো অনেক কারণ থাকতে পারে। তবে বর্তমানে নতুন করে সরকারি ভাবে ধানের দাম নির্ধারণ করা হয়েছে। নতুন নির্ধারিত দাম অনু্যায়ী বর্তমানে প্রতি মণ ধানের দাম ১২০০ থেকে ১৪০০ টাকা। তবে এর দাম স্থানভেদে কম বেশি হতে পারে।


মোটা ধানের দাম কত

বাংলাদেশে প্রায় সব অঞ্চলেই মোটা ধান উৎপাদন করা হয়। কারণ বাংলাদেশে মোটা ধানের অনেক চাহিদা। কারণ মোটা ধানের দাম অন্যান্য ধানের থেকে কিছুটা কম। অন্যান্য ধানের দামের প্রায় অর্ধেক দামে মোটা ধান পাওয়া যায়। তবে আগের বছরের তুলনায় এই বছর মোটা ধানের দাম কিছুটা বেশি। অনেকেই জানতে চায় মোটা ধানের দাম কত। নিচে মোটা ধানের দাম দেওয়া হলো:

গত বছর বাংলাদেশে প্রতি মণ মোটা ধানের দাম ছিলো সর্বোচ্চ ৬৫০ টাকা। এছাড়া প্রতি মণ মোটা ধানের দাম ৭৭৫ থেকে ৭৮৫ টাকা। গত বছরের তুলনায় এই বছর মোটা ধানের দাম মণ প্রতি প্রায় ১০০ টাকা বৃদ্ধি পেয়েছে। তবে এর দাম একেক অঞ্চলে একেক রকম।


২৯ ধানের দাম কত

বর্তমানে বাংলাদেশে উন্নতমানের ধান গুলোর মধ্যে একটি হলো ২৯ ধান। বাংলাদেশে বর্তমানে ২৯ ধানের অনেক চাহিদা। বাংলাদেশে ২৯ ধান অনেক বেশি পরিমাণে উৎপাদন করা হয়। ব্রি-ধান ২৯-এর জীবনকাল ১৫৫-১৬০ দিন, উচ্চতা ৯০-৯৫ সেন্টিমিটার এবং ফলন হেক্টরপ্রতি ৭-৮ টন। চাল ব্রি-ধান ২৮-এর মতো, তবে কিছুটা ছোট ও আরেটু চিকন। ভাত ঝরঝরে ও সুস্বাদু। আগের তুলানায় বর্তমানে ২৯ ধানের দাম কিছুটা বেশি। বর্তমানে ২৯ ধানের দাম মণ প্রতি ১১০০ থেকে ১৪০০ পর্যন্ত হতে পারে। তবে এর দাম স্থানভেদে কিছুটা কম বেশি হতে পারে।

২৮ ধানের দাম কত

২৮ ধান বাংলাদেশের মানুষের কাছে খুবি পরিচিত ধান। বাংলাদেশে প্রায় সব অঞ্চলে ২৮ ধান উৎপাদন করা হয়। এই ধানের ভাত খেতে অনেক সুস্বাদু। ২৮ ধানের চাল অন্যান্য সাধারণ ধানের চালের থেকে চিকন এবং লম্বা হয়। তবে সাধারণত এই ২৮ ধানের চাল ভাত রান্নার ক্ষেত্রে বেশি ব্যবহৃত হয়। বর্তমানে বাংলাদেশে ২৮ ধানের বেশ ভালো চাহিদা রয়েছে। অনেকেই জানতে চায় ২৮ ধানের দাম কত। নিচে ২৮ ধানের দাম দেওয়া হলো।
সাধারণ এবং উন্নত এই দুই ধরনের ২৮ ধান পাওয়া যায়। বর্তমানে সাধারণ ২৮ ধানের প্রতি মণের দাম ৯০০ থেকে ১০০০ টাকা। এছাড়া উন্নত মানের ২৮ ধান প্রতি মণের দাম ১২০০ থেকে ১৩০০ টাকা। তবে মাঝে মাঝেই ধানের দাম কম বেশি হয়ে থাকে।
  

জিরা ধানের দাম কত

জিরা বাংলাদেশের সকল মানুষের কাছের অতিপরিচিত ধান। জিরা ধান বাংলাদেশে উৎপাদিত এক ধরনের উৎকৃষ্ট মানের ধান। এই ধানের চাল বেশ সুস্বাদু। যা থেকে উৎপন্ন চালকে ছোট বাসমতী চালও বলা হয়। এটি রান্না করার পদ্ধতিও প্রায় বাসমতি চালের মতই। এই চালের ভাত আঠালো নয়। কালিজিরা চাল বাংলাদেশের একটি ভৌগোলিক নির্দেশক পণ্য। অনেকেই জানতে চায় জিরা ধানের দাম কত। নিচে জিরা ধানের দাম দেওয়া হলো। 
জিরা ধান এর চাল দিয়ে পোলাও, বিরিয়ানি, পায়েস, আরো অনেক ধরণের খাবার রান্না করা হয়। অনেক অনুষ্ঠানে এই ধানের চাল রান্না করা হয়। তবে অন্যান্য ধানের থেকে এই ধানের দাম কিছুটা বেশি। বর্তমান বাজারে জিরা ধানের দাম প্রতি কেজি ৮০ থেকে ১২০ টাকা। জিরা এক মন ধানের দাম ৩০০০ থেকে ৩২০০ টাকা এবং উন্নতমানের সুগন্ধি যুক্ত জিরা ধানের দাম ৩৪০০ থেকে ৩৬০০ টাকা মন। তবে এর দাম একেক অঞ্চলে একেক রকম হয়ে থাকে।
 

প্রতি কেজি ধানের দাম কত

বর্তমানে বাংলাদেশে অনেক ধরনের ধান পাওয়া যায়। তবে বর্তমানে ধানের দাম অনেকটাই বেড়েছে। বর্তমানে বাংলাদেশে  নতুন নির্ধারিত দাম অনুযায়ী বর্তমানে ১ মণ ধানের দাম ১২০০ থেকে ১৪০০ টাকার মধ্যে। ৫ মণ ধানের দাম ৬০০০ থেকে ৭০০০ টাকা। এছাড়া প্রতি কেজি জিরা ধানের দাম ৮০ থেকে ১২০ টাকা। ২৫ কেজি জিরা ধানের দাম ২০০০ থেকে ৩০০০ টাকা। এবং ১ মণ জিরা ধানের দাম ৩৪০০ থেকে ৩৬০০ টাকা। তবে এই ধানের দাম প্রায়ই কম বেশি হয়ে থাকে।
 
আশা করি আপনারা আমাদের এই পোস্ট থেকে বর্তমান ধানের দাম, প্রতি কেজি ধানের দাম, এক মণ ধানের দাম, ২৮ ধানের দাম, ২৯ ধানের দাম, জিরা ধানের দাম এবং বিভিন্ন রকম ধান সম্পর্কে আরো অনেক কিছু জানতে পেড়েছেন। আমাদের এই পোস্টে বিভিন্ন রকম ধান সম্পর্কে বিস্তারিত দেওয়া আছে। পুড়ো পোস্টটি ধৈর্য ধরে সম্পূর্ণ পড়ার জন্য ধন্যবাদ। 

একই ধরনের পোস্ট

×