মসুরের ডালের দাম কত

মসুরের ডালের দাম কত ২০২৪

Last Updated:3 months ago

আসসালামু আলাইকুম। আশা করি সকলে ভালো আছেন। আজকে আমরা মসুরের ডালের দাম সম্পর্কে আলোচনা করবো। মসুর ডাল বাঙ্গালিদের কাছে অত্যন্ত জনপ্রিয় একটি খাবার। মসুর ডাল খায়নি এমন বাঙ্গালি খুজে পাওয়া কঠিন। মসুর ডাল উপমহাদেশের অন্যতম প্রধান খাদ্যশস্য। যা মূলত পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে বহুল প্রচলিত খাদ্য।এর ইংরেজি নাম Red lentil। এ ডালকে পানিতে সেদ্ধ করে তেল-মশলা সহযোগে রান্না করা হয় এবং রান্না করা ডাল মিশিয়ে ভাত খাওয়া হয়। বর্তমানে আগের তুলনায় মসুর ডালের দাম কিছুটা বেড়েছে। অনেকেই জানতে চায় মসুর ডালের দাম কত। আজকে আমরা আমাদের এই পোস্টের মাধ্যেমে জানিয়ে দিবো মসুরের ডালের দাম কত:

মসুরের ডালের দাম কত

মানব দেহে আমিষের প্রয়োজনীয়তার নিরিখে বলা হয়ে থাকে মসুর ডাল গরিবের জন্য মাংস। মসুর ডাল দেখতে হালকা লাল বর্ণের। মসুর ডাল সাধারণত বড় দানা এবং ছোট দানা এই দুই ধরণের হয়ে থাকে। বর্তমানে বড় দানা মসুর ডাল প্রতি কেজি বিক্রি হচ্ছে ১০৫ থেকে ১১০ টাকা যার দাম কয়েক সপ্তাহ আগেও  এর দাম ছিলো। এছাড়া ছোট দানার মসুর ডাল প্রতি কেজির দাম ১৩৫ থেকে ১৪০ টাকা । তবে এর দাম একেক জায়গায় একেক রকম হতে পারে।


মসুর ডাল কেজি কত

মসুর ডাল আমাদের অতিপরিচিত একটি খাবার। বিশেষ করে বাঙ্গালিদের কাছে মসুর ডাল অনেক পছন্দের একটি খাবার। মসুর ডাল বাংলাদেশ, ভারত, পাকিস্তান এইসব দেশে বেশি উৎপাদন হয়ে থাকে। মসুর ডাল আমাদের মানব দেহে অনেক উপকার করে থাকে। মসুর ডালের দানাগুলো খেসাড়ী, কলাই বা বুটের ডাল থেকে ছোট। মসুর ডাল উচ্চ আমিষসমৃদ্ধ ; ফলে মানব দেহে আমিষের অভাব পূরণ করার জন্য যথেষ্ট। অনেকেই জানতে চায় মসুর ডাল কত টাকা কেজি। চলুন জেনে নেই মসুর ডাল কেজি কত।

আগে মসুর ডালের দাম বাংলাদেশে অনেক কম ছিলো। তবে বর্তমানে আগের তুলনায় মসুর ডালের দাম কিছুটা বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশে বড় দানা মসুর ডাম এবং ছোট দানা মসুর ডাল এই দুই ধরণের মসুর ডাল পাওয়া যায়। বর্তমানে বড় দানার মসুর ডাল প্রতি কেজির দাম ১০৫ থেকে ১১০ টাকা।  বর্তমানে ছোট দানা মসুর দানা প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৩৫ থেকে ১৪০ টাকা। এছাড়া এর দাম একেক জায়গায় একেক রকম হতে পারে।


দেশি মসুর ডালের দাম কত

আমাদের বাংলাদেশে অনেক জায়গায় অনেক বেশি পরিমাণে মসুর ডাল উৎপাদন করা হয়। শুধু বাংলাদেশেই নয় আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতেও অনেক মসুর ডাল উৎপাদন করা হয়। তবে আমাদের দেশে যে মসুর ডাল উৎপাদন করা হয় সেটাকে আমরা দেশি মসুর ডাল নামে চিনে থাকি। দেশে প্রায় সব ধরণের মসুর ডালের দাম বৃদ্ধি পেয়েছে। অনেকেই জানতে চায় দেশি মসুর ডালের দাম কত। নিচে দেশি মসুর ডালের দাম দেওয়া হলো।

মসুর ডাল আমাদের সকলের অনেক পরিচিত এবং পছন্দের একটি খাবার। এবং এই ডাল আমাদের দেশেই উৎপাদন করা হয়। বর্তমানে দেশি মসুর ডালের দাম প্রতি কেজি ১২০ থেকে ১৫০ টাকা। এছাড়া দেশি মোটা মসুর ডালের দাম ১২০ থেকে ১২৫ টাকা এবং দেশি চিকন মসুর ডালের দাম ১৪০ থেকে ১৫০ টাকা। তবে এর দাম স্থানভেদে কম বেশি হতে পারে।


মসুর ডালের উপকারিতা ও অপকারিতা

মসুর ডাল বাঙ্গালি জাতির পছন্দের খাবার। মসুর ডালের মধ্যে রয়েছে অনেক উপকার। বেশির ভাগ রান্নাঘরেই বোধহয় এই ডালের ব্যবহার সবচেয়ে বেশি। শরীরের জন্য প্রয়োজনীয় প্রোটিন, অ্যামিনো অ্যাসিড, ফাইবার, পটাশিয়াম, আয়রন, ভিটামিন বি১ প্রভৃতি প্রচুর পরিমাণে পাওয়া যায় এই ডালের মধ্যে। এই ডালের যেমন উপকারিতা রয়েছে ঠিক তেমনি কিছু অপকারিতাও রয়েছে। অনেকেই জানতে চায় মসুর ডালের উপকারিতা ও অপকারিতা কি কি। নিচে মসুর ডালের উপকারিতা ও অপকারিতা দেওয়া হলো।

উপকারিতাঃ

মসুর ডালের ফাইবারে আরো অনেক উপকারিতা রয়েছে। এটি শরীরে চিনির পরিমাণ কমিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে, তাছাড়া এটি উচ্চ রক্তচাপ কমাতেও গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করে।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, নিয়োমিত মসুর ডালের মতো উচ্চ ফাইবার সমৃদ্ধ খাবার খেলে হার্টের ঝুঁকি অনেকটাই কমে যায়। তাছাড়া মসুর ডাল ফলেট (folate) এবং ম্যাগনেসিয়াম এর একটা বিরাট উৎস, যা হার্টকে আরও বেশি তারুন্য পেতে সহায়তা করে। ম্যাগনেসিয়াম শরীরের সর্বত্র রক্ত, অক্সিজেন এবং পুষ্টি প্রবাহ করতে সাহায্য করে।

মসুর ডালে উচ্চ মাত্রার এটা দ্রবণীয় ফাইবার থাকে যা রক্তের কলেস্টেরল কমাতে সাহায্য করে। এটি শরীরের কলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি কমিয়ে দিয়ে ধমনীকে পরিষ্কার রাখে। এছাড়াও মসুর ডালের আরো অনেক উপকারিতা থাকতে পারে।

অপকারিতাঃ

মসুর ডাল বেশি খেলে এতে উপস্থিত ফাইবার পেট খারাপ করতে পারে। যাদের রক্তে ফসফরাসের পরিমাণ বেশি বা যারা কিডনি ও দুর্বল হাড়ের সমস্যায় ভুগছেন, তাদের মসুর ডাল খাওয়া এড়িয়ে চলা উচিত। এতে প্রচুর পরিমাণে ফসফরাস রয়েছে, যে কারণে এটি রক্তে ফসফরাসের পরিমাণ আরও বাড়িয়ে দিতে পারে। মসুর ডাল গ্লুটন মুক্ত। এছাড়াও এই ডালের আরো অনেক অপকারিতা থাকতে পারে।

 
আশা করি আপনারা আমাদের এই পোস্ট থেকে মসুর ডালের দাম, দেশি মসুর ডালের দাম, মসুর ডালের উপকারিতা ও অপকারিতা, মসুর ডালের ক্ষতিকর দিক, মসুর ডাল দিয়ে ফর্সা হওয়ার উপায় এবং মসুর ডাল সম্পর্কে আরো অনেক কিছু জানতে পেরেছেন। পুড়ো পোস্টটি ধৈর্য ধরে সম্পূর্ণ পড়ার জন্য ধন্যবাদ। 

একই ধরনের পোস্ট

×