মালবেরি ফলের দাম কত

মালবেরি ফলের দাম কত ২০২৪

Last Updated:4 months ago

আসসালামু আলাইকুম আশা করি সকলে ভালো আছেন। আজকে আমরা মালবেরি ফলের দাম কত এ সম্পর্কে আলোচনা করবো। মালবেরি ফলকে বাংলায় তুঁত ফল বলা হয়। তুঁত ফলের জুস খুবই সুস্বাদু । জুসটি কোরিয়া, জাপান ও চায়নায় অত্যন্ত জনপ্রিয়। এটি একটি বহুবর্ষজীবী উদ্ভিদ, যার গড় উচ্চতা 40-60 ফুট হয়। এর ফুলগুলি খুব নিখুঁতভাবে সাজানো। যা পরবর্তীতে বেগুনি কালো রঙের ফল দেয়। মুলত বাংলাদেশের উত্তরাঞ্চলে তুঁতের চাষ হয়, বিশেষ করে রাজশাহীতে বেশি চাষ হয় কারন সেখানে বাংলাদেশ রেশম চাষ উন্নয়ন বোর্ড অবস্থিত। এছাড়াও উল্লেখযোগ্য অঞ্চল হল নাটোর। অনেকেই জানতে চায় মালবেরি ফলের দাম কত। আজকে আমরা আমাদের এই পোস্টের মাধ্যমে জানিয়ে দিবো মালবেরি ফলের দাম কত

মালবেরি ফলের দাম কত

মালবেরি ফল বর্তমানে এই ফলের অনেক চাহিদা রয়েছে। এটি একটি বিদেশি ফল। আগে এই ফল বাংলাদেশি একেবারে ছিলোনা বললেই চলে। তবে বর্তমান বাংলাদেশে কিছু কিছু জায়গায় এই ফল চাষ করা হয়। তবে এর ফল সাধারণ মার্কেট গুলোতে পাওয়া যায় না। এই ফল বড় বড় মার্কেট গুলোতে পাওয়া যায়। বর্তমান বাজারে প্রতি কেজি মালবেরি ফলের দাম ১০০০ থেকে ২০০০ টাকায় বিক্রি হয়ে থাকে। এছাড়া ৫ কেজি মালবেরি ফলের দাম ৫০০০ থেকে ১০০০০ টাকা। এবং ১০ কেজি মালবেরি ফলের দাম ১০ হাজার থেকে ২০ হাজার টাকা। তবে এর দাম বর্তমানে কম বেশি হতে পারে।

 

মালবেরি গাছের দাম কত

 তুঁত (ইংরেজি: Mulberry) গাছের দুই প্রজাতির বৈজ্ঞানিক নাম যথাক্রমে Morus nigra এবংMorus rubra। মালবেরি গাছের পাতা রেশম গুটি পোকার প্রিয় খাদ্য। এর ফল রসাল এবং সুস্বাদু হলেও বাংলাদেশে মালবেরি ফল কখনো ফলের জন্য চাষ করা হয় না। তবে আফগানিস্তান, উত্তর ও দক্ষিণ ভারত প্রভৃতি স্থানে মালবেরি চাষ করা হয় ফলের জন্য। অনেকেই এই ফল চাষ করতে চায় কিন্ত অধিকাংশ মানুষ জানে না এই মালবেরির চারার দাম কত। অনেকেই জানতে চায় মালুবেরি চারার দাম কত। চলুন জেনে নেই মালবেরি গাছের দাম।

বর্তমানে মালবেরি ফল এবং এই গাছের চারার অনেক চাহিদা। অনেকেই এই ফল চাষ করতে চায়। বর্তমানে বাংলাদেশে প্রতি পিচ মালবেরি চারার দাম ৩০০ থেকে ৩৫০ টাকা। ২ টি মালবেরি চারার দাম ৬০০ থেকে ৭০০ টাকা। এছাড়া ৫ পিচ মালবেরি চারার দাম ১৫০০ থেকে ১৭৫০ টাকা। এছাড়া অনেকেই বেশি পরিমাণে মালবেরি গাছ ক্রয় করতে চায়। ১০ পিচ মালবেরি গাছের দাম ৩০০০ থেকে ৩৫০০ টাকা। ২০ পিচ মালবেরি গাছের দাম ৬০০০ থেকে ৭০০০ টাকা। ৫০ পিচ মালবেরি গাছের দাম ১৫ হাজার থেকে ১৭ হাজার ৫০০ টাকা। এবং ১০০ পিচ মালবেরি গাছের দাম ৩০ হাজার থেকে ৩৫ হাজার টাকা। তবে এর দাম বর্তমানে কম বেশি হতে পারে।


মালবেরি ফল খাওয়ার নিয়ম

গ্রীষ্মকালীন ফলগুলোর মধ্যে অন্যতম সুস্বাদু ও স্বাস্থ্যকর ফল হয় মালবেরি। মালবেরি ফলের অনেক উপকারিতা থাকায় বর্তমানে বাংলাদেশে অনেক জায়গায় এই মালবেরি ফল চাষ হচ্ছে। অনেকেই এই ফল খেয়ে থাকে। কিন্ত অধিকাংশ মানুষ জানে না যে মালবেরি ফল খাওয়ার নিয়ম কি। অনেকেই জানতে চায় মালবেরি ফল খাওয়ার নিয়ম। চলুন জেনে নেই মালবেরি ফল খাওয়ার নিয়ম।

 নিয়মঃ

মালবেরি এমন একটি ফল যা কাঁচা ও রান্না করে খাওয়া যায় । আয়ুর্বেদে মালবেরির অনেক উপকারের কথা বলা হয়েছে। মালবেরি টক-মিষ্টি এবং স্বাদে রসালো । মালবেরি খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী বলে মনে করা হয়। মালবেরি গাছের শেকড় এবং এই গাছের ছালও খাওয়া হয়ে থাকে। তবে এই ফল খাওয়ার কোনো নির্দিষ্ট নিয়ম হয় না।


মালবেরি ফলের উপকারিতা

তুঁত ফল (Mulberry), যাকে আমরা রেশম মথের খাদ্য বলে জানি, স্বাস্থ্যকর জীবন যাপনে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সুমিষ্ট স্বাদযুক্ত এই ফলটি খুবই পুষ্টিকর। অনেকেই এই উদ্ভিদের রোপণ করে থাকেন। এই উদ্ভিদ থেকে লাল, কালো ইত্যাদি বিভিন্ন বর্ণের ফল পাওয়া যায়। তবে এর যে স্বাস্থ্য গুণাবলী রয়েছে, তা অনেকেরই অজানা। অনেকেই জানতে মালবেরি ফলের কি কি উপকারিতা রয়েছে। চলুন জেনে নেই মালবেরি ফলের উপকারিতা।

উপকারিতাঃ

তুঁত একটি ফ্যাটবিহীন ফল। এতে সোডিয়াম, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, জিঙ্ক এবং ভিটামিন এ, সি, ই, বি ৬, বি ৩, এবং কে ইত্যাদি খনিজ এবং ৮৮% জল রয়েছে। তুঁত ফলের মধ্যে রয়েছে ১.৪% প্রোটিন, ৯.৫% কার্বোহাইড্রেট এবং ১.৭% ফাইবার। অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি সমৃদ্ধ এই ফল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সহায়তা করে। তুঁত ফলগুলিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় তা ক্ষুধা হ্রাস করতে সহায়তা করে। এর ডায়েটরি ফাইবার হজম প্রক্রিয়াটি সুষ্ঠুভাবে চলতে, হৃদরোগের স্বাস্থ্যের উন্নতিতে এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে সহায়তা করে।

১) মালবেরি আয়রনে সমৃদ্ধ, তাই এর গ্রহণে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি পায়, ফলে রক্তাল্পতা রয়েছে, এমন মানুষদের জন্য এই ফলটি অত্যন্ত উপকারী।

২) ভিটামিন এ এবং জিঙ্ক চোখের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। উভয়ই উপস্থিত মালবেরিতে – সুতরাং, চোখের স্বাস্থ্যের জন্য এই ফলটি খুবই প্রয়োজনীয়।

৩) এতে ক্যালসিয়াম এবং ভিটামিন কে রয়েছে, যা হাড়ের স্বাস্থ্যের জন্য ভাল।

৪) এই ফলে থাকা ফ্ল্যাভোনয়েড এবং ক্যারোটিনয়েডগুলি ত্বকের স্থিতিস্থাপকতা বাড়িয়ে তোলে এবং ত্বকের বলিরেখা ও দাগ দূর করে। তাই ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতেও মালবেরির জুড়ি মেলা ভার।

৫) প্রতিদিন একটি তুঁত ফল খেলে আপনার শরীরে চিরন্তন যৌবনের বজায় থাকবে। এতে থাকা ডায়েটারি ফাইবার শরীর থেকে খারাপ কোলেস্টেরল নির্গত করে। এছাড়াও এই ফলে আরো অনেক উপকারিতা থাকতে পারে।


আশা করি আপনারা আমাদের এই পোস্ট থেকে মালবেরি ফলের দাম, গাছের দাম, মালবেরি ফল খাওয়ার নিয়ম, মালবেরি ফলের উপকারিতা এবং আরো অনেক কিছু জানতে পেরেছেন। আমাদের এই পোস্টে মালবেরি ফল সম্পর্কে বিস্তারিত দেওয়া আছে। আশা করি আমাদের এই পোস্টটি আপনাদের ভালো লেগেছে। পুড়ো পোস্টটি ধৈর্য ধরে সম্পূর্ণ পড়ার জন্য ধন্যবাদ।

একই ধরনের পোস্ট

×