মুক্তাগাছার মন্ডার দাম কত

মুক্তাগাছার মন্ডার দাম কত ২০২৪

Last Updated:4 months ago

আসসালামু আলাইকুম। আশা করি সকলে ভালো আছেন। আজকে আমরা মুক্তাগাছার মন্ডার দাম সম্পর্কে আলোচনা করবো। মুক্তাগাছার মন্ডা, বাংলাদেশের ময়মনসিংহ জেলার মুক্তাগাছা উপজেলার একটি বিখ্যাত মিষ্টি। রাম গোপাল পাল ১৮২৪ সালে এই মিষ্টি প্রথম তৈরি করেন। ১২৩১ বঙ্গাব্দে (১৮২৪ খ্রিঃ) রাম গোপাল পাল স্বপ্নে মিষ্টি তৈরির রেসিপি পান।এই মিষ্টি তৈরি করে মুক্তাগাছার বড় জমিদারদের একজন মহারাজা সূর্যকান্ত আচার্য চৌধুরীর নিকট পেশ করেন। বর্তমানে সারা বাংলাদেশে এটি অনেক বিখ্যাত। অনেকেই জানতে চায় মুক্তাগাছার মন্ডা দাম কত। চলুন জেনে নেই মুক্তাগাছার মন্ডা দাম কত

মুক্তাগাছার মন্ডা দাম কত

বর্তমানে সারা বাংলাদেশে অনেক জনপ্রিয় একটি মিষ্টান্ন হলো মুক্তাগাছার মন্ডা। বর্তমান বাজারে প্রতি কেজি মুক্তাগাছার মন্ডার দাম ৪০০ থেকে ৭০০ টাকা। এটি আগে অনেক কম দামে পাওয়া যেতো। বর্তমানে মন্ডা তৈরির উপকরণ এর দাম বাড়ার সাথে সাথে মন্ডার দামও অনেকটা বেড়েছে। বর্তমানে ২ কেজি মুক্তাগাছার মন্ডার দাম ৮০০ থেকে ১৪০০ টাকা। এছাড়া ৫ কেজি মুক্তাগাছার মন্ডার দাম ২০০০ থেকে ৩৫০০ টাকা। এবং ১০ কেজি মুক্তাগাছার মন্ডার দাম ৪০০০ থেকে ৭০০০ টাকা। তবে এর দাম বর্তমানে কম বেশি হতে পারে।

 

মুক্তাগাছার মন্ডা কত কেজি

মুক্তাগাছার মন্ডা সারা বাংলাদেশে অনেক বিখ্যাত।  বর্তমান বাজারে প্রতি কেজি মুক্তাগাছার মন্ডার দাম ৪০০ থেকে ৭০০ টাকা। তবে এর দাম আগের তুলনায় বর্তমানে কিছুটা বেশি। বর্তমানে ১০ কেজি মুক্তাগাছার মন্ডার দাম ৪০০০ থেকে ৭০০০ টাকা। এছাড়া ২০ কেজি মুক্তাগাছার মন্ডার দাম ৮০০০ থেকে ১৪০০০ টাকা। এবং মুক্তাগাছার মন্ডা প্রতি মণের দাম ১৬ হাজার থেকে ২৮ হাজার টাকা।

বাংলাদেশের জনপ্রিয় একটি গোল ও চ্যাপ্টা আকৃতির বাঙালি মিষ্টি হলো মণ্ডা। এটি দেখতে অনেকটা প্যাড়ার মত, যা এদেশের আরেকটি জনপ্রিয় মিষ্টি। "‍মিঠাই-মণ্ডা" বাংলায় প্রচলিত একটি শব্দযুগল।বাংলাদেশের ময়মনসিংহ শহরের মুক্তাগাছা উপজেলা প্রাচীনকাল থেকেই মণ্ডা তৈরির জন্য প্রসিদ্ধ। এছাড়াও মুক্তাগাছাতে শীতকালে সাধারণত আরও এক ধরনের মন্ডা পাওয়া যায় যা চিনির পরিবর্তে খেজুরের গুড় দিয়ে তৈরি করা হয়ে থাকে। এটি খেতেও অনেক মজাদার হয়।


মুক্তাগাছার মন্ডা দোকান কোথায়

১২৩১ বঙ্গাব্দে (১৮২৪ খ্রিঃ) রাম গোপাল পাল স্বপ্নে মিষ্টি তৈরির রেসিপি পান।এই মিষ্টি তৈরি করে মুক্তাগাছার বড় জমিদারদের একজন মহারাজা সূর্যকান্ত আচার্য চৌধুরীর নিকট পেশ করেন। বর্তমানে গোপাল পাল পরিবারের পঞ্চম বংশধর শ্রী রামেন্দ্রনাথ পাল ভ্রাতৃদ্বয় এই মিষ্টির ব্যবসা পরিচালনা করেন। রামেন্দ্রনাথ বলেন, জমিদার বিভিন্ন ধরনের সাংস্কৃতিক এবং আলোচনা অনুষ্ঠানের আয়োজন করতেন। সেখানে আগত অতিথিদের মন্ডা দিয়েই আপ্যায়ন করা হতো। অনেকেই মুক্তাগাছার মন্ডা কিনতে চায়। কিন্ত কোথায় এই মন্ডা পাওয়া যায় তা না জানার কারণে অনেকেই কিনতে পারে না। অনেকেই জানতে চায় মুক্তাগাছার মন্ডা কোথায় পাওয়া যায়। চলুন জেনে নেই মুক্তাগাছার মন্ডা কোথায় পাওয়া যায়।

মুক্তাগাছার মন্ডা পছন্দ করে না এমন মানুষ খুব কম পাওয়া যায়। মুক্তাগাছার নাম নিলেই সবার আগে মাথায় মন্ডার কথা আসে। মুক্তাগাছার মন্ডা প্রায় সবাই পছন্দ করে থাকে। ময়মনসিংহ সদর থেকে ১৬ কিলোমিটার পশ্চিমের মুক্তাগাছায় গোপাল পালের দোকানে এই সুস্বাদু মন্ডা পাওয়া যায়। অনেক দুর দুরান্ত থেকে অনেক মানুষ আসে এই বিখ্যাত মুক্তাগাছার মন্ডা খেতে।


আশা করি আপনারা আমাদের এই পোস্ট থেকে মুক্তাগাছার মন্ডার দাম, মুক্তাগাছার মন্ডা কত টাকা কেজি, মুক্তাগাছার মন্ডা কোথায় পাওয়া যায় এবং আরো অনেক কিছু জানতে পেড়েছেন। আশা করি আমাদের এই পোস্টটি আপনাদের ভালো লেগেছে। পুড়ো পোস্টটি ধৈর্য ধরে সম্পূর্ণ পড়ার জন্য ধন্যবাদ। 

একই ধরনের পোস্ট

×