রসমালাই এর দাম কত

রসমালাই এর দাম কত ২০২৪

Last Updated:4 months ago

আসসালামু আলাইকুম। আশা করি সকলে ভালো আছেন। আজকে আমরা রসমালাই এর দাম কত এ সম্পর্কে আলোচনা করবো। রসমালাই মিষ্টি জাতীয় একটি খাবার এটা সাধারণত দুধ থেকে তৈরি করা হয়। ছোট ছোট আকারের রসগোল্লা কে চিনির সিরায় ভিজিয়ে তার উপর জ্বাল-দেওয়া ঘন মিষ্টি দুধ ঢেলে রসমালাই বানানো হয়। রসমালাই কম বেশি সকলেই পছন্দ করে। রসমালাই বাংলাদেশের সব থেকে জনপ্রিয় খাবার গুলোর মধ্যে একটা। বাংলাদেশে প্রায় সব মিষ্টির দোকানে রসমালাই পাওয়া যায়। বাংলাদেশে প্রায় সব জায়গায় রসমালাই এর ব্যাপক চাহিদা রয়েছে। অনেকেই জানতে চায় রসমালাই এর দাম। আজকে আমরা জানিয়ে দিবো রসমালাই এর দাম কত

রসমালাই এর দাম কত

বাঙ্গালির সব থেকে প্রিয় খাবার গুলোর মধ্যে একটা রসমালাই। বর্তমান বাজারে ভালো মানের ৫০০ গ্রাম রসমালাই এর দাম ২২০ থেকে ২৫০ টাকা এবং প্রতি কেজি রসমালাই এর দাম ৪৫০ থেকে ৫০০ টাকা। হোমমেড রসমালাই ৫০০ গ্রামের দাম ২৫০ থেকে ৩০০ টাকা। হোমমেড রসমালাই প্রতি কেজির দাম ৫৫০ থেকে ৬০০ টাকা। কুমিল্লার বিখ্যাত রসমালাই ৫০০ গ্রামের দাম ২০০ টাকা। এবং কুমিল্লার বিখ্যাত রসমালাই প্রতি কেজির দাম ৪০০ টাকা। কুমিল্লার রসমালাই ৫ কেজির দাম ২০০০ টাকা। এবং কুমিল্লার রসমালাই ১০ কেজির দাম ৪০০০ টাকা। তবে এই রসমালাই বাংলাদেশে অনেক জায়গায় পাওয়া যায় এবং এর দাম কম বেশি হতে পারে।


রসমালাই কত টাকা কেজি

বর্তমানে রসমালাই এর অনেক চাহিদা থাকায় এর দাম আগের তুলানায় কিছুটা বেড়েছে। ভালো কোয়ালিটির রসমালাই প্রতি কেজির দাম ৫৫০ থেকে ৬০০ টাকা। এছাড়া কুমিল্লার প্রতি কেজি রসমালাই এর দাম ৩৫০ থেকে ৪০০ টাকা। তবে এর দাম বর্তমানে কম বেশি হতে পারে।


কুমিল্লা মাতৃভান্ডার রসমালাই দাম কত

কুমিল্লার বিখ্যাত মাতৃভান্ডার রসমালাই এর কথা আমরা অনেকেই শুনেছি এবং কুমিল্লার বিখ্যাত মাতৃভান্ডার রসমালাই এর সাথে আমরা অনেকেই পরিচিত। মাতৃভান্ডার রসমালাই শুধু কুমিল্লাতে নয় সারা বাংলাদেশে অনেক বিখ্যাত। কুমিল্লার বিখ্যাত মাতৃভান্ডার রসমালাই সারা বাংলাদেশে অনেক জনপ্রিয় এবং এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে। অনেকেই জানতে চায় মাতৃভান্ডার রসমালাই এর দাম কত। চলুন জেনে নেই কুমিল্লার মাতৃভান্ডার রসমালাই এর দাম।

বর্তমানে বাংলাদেশে কুমিল্লার রসমালাইকে সব থেকে বেশি জনপ্রিয় বলা হয়ে থাকে। কুমিল্লার মধ্যে সব থেকে বেশি বিখ্যার রসমালাই হলো মাতৃভান্ডার রসমালাই। বর্তমানে ৫০০ গ্রাম কুমিল্লার মাতৃভান্ডার রসমালাই এর দাম ১৪০ থেকে ১৫০ টাকা। প্রতি কেজি মাতৃভান্ডার রসমালাই এর দাম ২৮০ থেকে ৩০০ টাকা। এছাড়া ৫ কেজি মাতৃভান্ডার রসমালাই এর দাম ১৪০০ থেকে ১৫০০ টাকা। এবং কুমিল্লা মাতৃভান্ডার রসমালাই ১০ কেজির দাম ২৮০০ থেকে ৩০০০ টাকা।


বনফুল রসমালাই দাম কত

বনফুল মিষ্টি অনেক জনপ্রিয় মিষ্টি। এর চাহিদা অনেক। শুধু বনফুল মিষ্টি না বনফুল রসমালাইও অনেক বিখ্যাত। রসমালাইসহ বনফুলের সকল মিষ্টি বাংলাদেশে অনেক জনপ্রিয়। অনেকেই জানতে চায় বনফুল রসমালাই এর দাম কত। চলুন জেনে নেই বনফুল রসমালাই এর দাম। বনফুল রসমালাই সাধারণ কোয়ালিটি এবং ভালো কোয়ালিটি এর দুই ধরণের হয়ে থাকে। সাধারণ কোয়ালিটির ৫০০ গ্রাম বনফুল রসমালাই এর দাম ২০০ থেকে ২২৫ টাকা। সাধারণত কোয়ালিটি প্রতি কেজি বনফুল রসমালাই এর দাম ৪০০ থেকে ৪৫০ টাকা। এবং ভালো কোয়ালিটি ৫০০ গ্রাম বনফুল রসমালাই এর দাম ৩০০ থেকে ৩৫০ টাকা। এবং ভালো কোয়ালিটি বনফুল রসমালাই প্রতি কেজির দাম ৬০০ থেকে ৭০০ টাকা।


কোন জেলার রসমালাই বিখ্যাত

রসমালাই প্রায় সকলেই এই মিষ্টান্ন খাবারটি পছন্দ করে। রসমালাই পছন্দ করে না এমন মানুষ বাংলাদেশে খুব কম আছে। রসমালাই বাংলাদেশের সব থেকে জনপ্রিয় খাবার গুলোর মধ্যে একটা। বাংলাদেশে প্রায় সব জেলায় রসমালাই তৈরি করা হয়। অনেকেই জানতে চায় কোন জেলার রসমালাই বিখ্যাত। চলুন জেনে নেই কোন জেলার রসমালাই বিখ্যাত।

বর্তমানে বাংলাদেশে সব থেকে বিখ্যাত রসমালাই হচ্ছে কুমিল্লার রসমালাই। কুমিল্লার রসমালাই বাংলাদেশের বিখ্যাত রসমালাই। কুমিল্লা জেলা শহরের নামে এই রসমালাই পরিচিতি লাভ করেছে। এর মধ্যে মাতৃভান্ডারের রসমালাই জনপ্রিয়। রাষ্ট্রীয় বিভিন্ন অনুষ্ঠানে ভিনদেশি ও দেশি আমন্ত্রিত অতিথিদের আপ্যায়ন করা হয় নগরের মনোহরপুর এলাকার মাতৃভান্ডারের রসমালাই দিয়ে। আনুমানিক ১৯০০ সালের দিকে কুমিল্লা অঞ্চলে রসমালাই তৈরি শুরু হয়। ১৯৩০ সালে কুমিল্লার মাতৃ ভাণ্ডার রসমালাই বানিয়ে নাম করে। শংকর সেনগুপ্তের হাতে এটি বিকশিত হয়।

 

রসমালাই বানানোর উপকরণ

উৎসব কিংবা বিশেষ দিনে মিষ্টিমুখ প্রায় সকলেই মিষ্টিমুখ করে থাকে বাড়িতে অতিথি এলে নানারকম মিষ্টির ব্যবস্থা করা হয়। জনপ্রিয় একটি মিষ্টান্ন রসমালাই। চাইলে বাড়িতেই সহজে এটি তৈরি করা যায়। অনেকেই জানতে চায় রসমালাই বানাতে কি কি উপকরণ লাগে। চলুন জেনে নেই রসমালাই বানানোর উপকরণ।

উপকরণঃ

ঘরে রসমালাই তৈরি করতে আপনার প্রয়োজন হবে দেড় লিটার ফুল ক্রিম দুধ, ১/৩ কাপ কনডেন্সড মিল্ক, ৩ চামচ ভিনেগার, ৩/৪ কাপ বা ১৮০ গ্রাম চিনি, ১/২ চামচ এলাচ গুড়ো, জাফরান (ঘরে না থাকলে না দিলেও চলবে) এবং পরিমাণ মতো কাজু ও পেস্তা বাদাম।

প্রথমে ছানা তৈরির জন্য আধা লিটার দুধ চুলায় বেশি আঁচে ফুটিয়ে নিন। তারপর চুলা বন্ধ করে দুধ একটু ঠাণ্ডা করার জন্য হালকা নাড়ুন। দুধ ঠাণ্ডা হয়ে এলে ৩ চামচ ভিনেগারের সঙ্গে ২ চামচ পানি যোগ করে দুধে মিশিয়ে নিন। ছানা তৈরি হয়ে গেলে সুতি কাপড়ের মধ্যে রেখে বাড়তি পানি চেপে চেপে বের করে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। তারপর ছানার ময়েশ্চার ঠিক রাখার জন্য হাতে মেখে নিন। ছানার গুটি ভেঙে ক্র্যাকবিহীন হয়ে গেলে সিরাপ বানানোর কাজে লেগে পড়ুন।

সিরাপ বানানোর জন্য একটি প্যানে ৩/৪ কাপ চিনির সঙ্গে সাড়ে ৩ কাপ পানি মিশিয়ে ঢেকে চুলায় ফুটতে দিন। তারপর ছানা থেকে হাতের সাহায্যে ছোট ছোট বল বানিয়ে নিন। ফুটন্ত সিরাপে ছানার বলগুলো দিয়ে বেশি আঁচে ৭ মিনিট ফুটিয়ে নিন। পানি দেওয়ার প্রয়োজন হলে সামান্য গরম পানি দিতে পারেন। সর্বমোট ২০ মিনিট সেদ্ধ করার পর চুলা বন্ধ করে দিন। ছানার বলগুলো স্পঞ্জের মতো নরম হয়ে গেলে ভালো করে সিরাপ বের করে ফেলুন।

ফ্রাই প্যানে বাকি ১ লিটার দুধ ফুটিয়ে নিয়ে ১/২ চামচ এলাচ গুড়ো দিন। ঘরে জাফরান দিয়ে দিতে পারেন। দুধ আরও ঘন করার জন্য কনডেন্সড মিল্ক দিয়ে দিন। এরপর স্বাদ মতো চিনি দিয়ে কিছুক্ষণ নাড়ুন। দুধের মধ্যে সিরাপ ঝড়ানো ছানার বলগুলো ছেড়ে ১ থেকে ২ মিনিট ফুটিয়ে নিন। চুলা থেকে নামিয়ে বা ফ্রিজে কিছুক্ষণ ঠাণ্ডা করার পর এর উপরে বাদাম, জাফরান ছড়িয়ে পরিবেশন করুন আপনার নিজের হাতে তৈরি মজাদার রসমালাই।


রসমালাই বাঙ্গালির সব থেকে প্রিয় খাবার গুলোর মধ্যে একটা। আশা করি আপনারা আমাদের এই পোস্ট থেকে বিভিন্ন রসমালাই এর দাম, কোন জেলার রসমালাই বেশি বিখ্যাত, রসমালাই বানানোর উপকরণ এবং আরো অনেক কিছু জানতে পেড়েছেন। আমাদের এই পোস্টে রসমালাই সম্পর্কে বিস্তারিত দেওয়া আছে। আশা করি আমাদের এই পোস্টটি আপনাদের ভালো লেগেছে। পুড়ো পোস্টটি ধৈর্য ধরে সম্পূর্ণ পড়ার জন্য ধন্যবাদ। 

একই ধরনের পোস্ট

×